ফুলবাড়ীতে রেল ঘুমটিতে মালবাহী ট্রেনের সঙ্গে ট্রাকের সংঘর্ষে গেটম্যান নিহত

ফুলবাড়ীতে রেল ঘুমটিতে মালবাহী ট্রেনের সঙ্গে ট্রাকের সংঘর্ষে গেটম্যান নিহত

ফুলবাড়ীতে রেল ঘুমটিতে মালবাহী ট্রেনের সঙ্গে ট্রাকের সংঘর্ষে গেটম্যান নিহত
অল্পের জন্য রক্ষা পেয়েছেন স্টেশনে দাঁড়িয়ে থাকা রকেট মেইল ট্রেনের যাত্রীরা


দিনাজপুরের ফুলবাড়ীতে মালবাহী ট্রেনের সঙ্গে ট্রাকের সংঘর্ষে ফুলবাড়ী পৌর এলাকার স্বজনপুকুর রেল ঘুমটিতে কর্তব্যরত গেটম্যান সুশান্ত কুমার দাসের (২৮)  ঘটনাস্থলেই মৃত্যু ঘটেছে। 

তবে অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন স্টেশনে দাঁড়িয়ে থাকা খুলনা থেকে চিলাহাটি গামী ২৩ আপ রকেট মেইল ট্রেনের যাত্রীরা। 

ঘটনাটি ঘটেছে, গতকাল সোমবার দিবাগত রাত ১ টা ৫ মিনিটে ফুলবাড়ী-রংপুর মহাসড়কের ফুলবাড়ী রেল ঘুমটিতে। নিহত সুশান্ত কুমার দাস পাবনার ঈশ্বরদীর বাসিন্দা ছিলেন।

এ দুর্ঘটনার পর পাঁচ ঘন্টা বিলম্বের পর গতকাল মঙ্গলবার সকাল ৬ টা ১০ মিনিটে স্টেশনে দাঁড়িয়ে থাকা ২৩ আপ রকেট মেইল ট্রেনটি ২নং রেল লাইন দিয়ে পার্বতীপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। এরপর থেকে অন্যান্য ট্রেনগুলো যথারীতি ২নং রেল লাইন দিয়ে স্বাভাবিকভাবে চলাচল করছে। 

ফুলবাড়ী রেলস্টেশনের স্টেশন মাস্টার মো. ই¯্রাফিল সরকার বলেন, খুলনা থেকে ছেড়ে আসা চিলাহাটি গামী ২৩ আপ রকেট মেইল ট্রেনকে গত সোমবার দিবাগত রাত ১ টা ৪ মিনিটে ১নং লাইনের প্লাটফর্মে নেওয়া হয়। এরপর পার্বতীপুর থেকে ছেড়ে আসা এমজিবিসি (মালবাহী) ট্রেনটিকে ২নং লাইনে নেওয়ার প্রস্তুতি নেওয়া হয়। নিয়মানুযায়ী সিঙ্গনাল না পাওয়া পর্যন্ত ট্রেনটি আউটার সিঙ্গনালের বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করতে হবে সিঙ্গনালের জন্য। কিন্তু সেটি না করে এবং স্টেশন থেকে প্রবেশের সিঙ্গনাল, ডাউন কিংবা সবুজ সংকেত না পেয়েই ট্রেনের চালক নিজ খেয়ালখুশি মতো ট্রেন নিয়ে ১নং লাইনে ঢুকে পড়েন। স্টেশন থেকে সিঙ্গনাল না দেওয়ায় স্বাভাবিক নিয়মে গেটম্যানও স্বজনপুকুর রেল ঘুমটির রেলগেট বন্ধ করেননি। ফলে একই সময় রেল ঘুমটি দিয়ে ধান বোঝাই ট্রাকও (ঢাকা মেট্রো-ট-১৪-৯৭১৩) রেল লাইন দিয়ে পারাপারের সময় ট্রেনটি ট্রাককে ধাক্কা দেয়। এতে ট্রেনটি চূর্ণবিচূর্ণ হয়ে রেল লাইনের পশ্চিম পার্শ্বে ছিটকে পড়ে। এ সময় কর্তব্যরত গেটম্যান সুশান্ত কুমার দাস ট্রাকের নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই মারা যান। তবে ট্রেনটি স্টেশন পর্যন্ত পৌঁছতে পারলে স্টেশনে দাঁড়িয়ে থাকা খুলনা থেকে ছেড়ে আসা চিলাহাটি গামী ২৩ আপ রকেট মেইল ট্রেনের সাথে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটতো। এতে যাত্রীদের প্রাণহানীসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হতো। এই দুর্ঘটনার কারণে এই রেলপথে ট্রেন চলাচল ৫ ঘন্টা বিলম্ব হয়েছে। তবে এখন ২নং রেল লাইন দিয়ে স্বাভাবিকভাবে ট্রেন চলাচল করছে। দুর্ঘটনার শিকার ট্রেনটিকে উদ্ধারের জন্য পাকশী রেলওয়ের কন্টোল কর্তৃপক্ষকে জানানো হয়েছে। 

দুর্ঘটনার শিকার ট্রাকের চালক সাইফুল ইসলাম বলেন, ঠাকুরগাঁও থেকে ২৫৩ বস্তা সরু চাল নিয়ে নওগাঁর মহাদেবপুর যাওয়ার পথে রেল ঘুমটির রেলগেট খোলা থাকায় স্বাভাবিক নিয়মে রেললাইন পার হওয়ার আকস্মিকভাবে মালবাহী ট্রেনটি ধাক্কা দেয়। এতে ট্রাকটি চূর্ণবিচূর্ণ হয়ে পার্শ্বে ছিটকে পড়ে। তবে তিনি কীভাবে প্রাণে বেঁচে গেছেন তার আল্লাহ চাড়া কেউ বলতে পারবে না। এরই মধ্যে কীভাবে গেটম্যান ট্রাকের নিচে চাপা পড়ে মারা গেছেন তাও তিনি বলতে পারছেন না। তবে ঘটনার সময় প্রচন্ড কুয়াশা থাকায় এক মিটার দূরের কিছুই দেখা যাচ্ছিল না। 

পার্বতীপুর রেলওয়ের জিআরপি থানার উপ-পরিদর্শক (এসআই) আবু সাঈদ বলেন, ঘটনাটি জানার পরপরই তিনি ঘটনাস্থলে পৌঁছান। গেটম্যান সুশান্ত কুমার দাসের লাশ উদ্ধার করে স্টেশনে রাখা হয়েছে। আনুষ্ঠানিকতা শেষ করে তাঁর পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হবে।
 

আরও পড়ুন

×