প্রধানমন্ত্রী শেখহাসিনা বাংলাদেশের প্রথম টিয়ার 4 জাতীয় তথ্য কেন্দ্রের উদ্ভোদন করলেন। 

প্রধানমন্ত্রী শেখহাসিনা বাংলাদেশের প্রথম টিয়ার 4 জাতীয় তথ্য কেন্দ্রের উদ্ভোদন করলেন। 

আজ গণভবনে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখহাসিনা দেশের ডাটা স্টোরেজ ও তথ্য প্রযুক্তিগত সক্ষমতা বাড়াতে সরকারের পদক্ষেপের অংশ হিসেবে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বিশ্বজুড়ে সর্বাধিক উন্নত প্রযুক্তির সমন্বয়ে বাংলাদেশের প্রথম টিয়ার 4 জাতীয় তথ্য কেন্দ্রের উদ্ভোদন করলেন। 
বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ বর্তমান স্টোরেজ সুবিধা থেকে কমপক্ষে চারগুণ সক্ষমতা বাড়িয়ে তথ্য কেন্দ্রের সক্ষমতা বাড়ানোর মাধ্যমে দুর্বার গতিতে ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে এগিয়ে চলেছে।
বর্তমানে বাংলাদেশে একটি টিয়ার 3 তথ্য কেন্দ্র রয়েছে, যার ধারণক্ষমতা ইতিমধ্যে পূর্ণ। নতুন কেন্দ্রটি জুন 2018 থেকে চালু এবং চলমান থাকার কথা ছিল, তবে প্রকল্পটির উন্নয়ন সংস্থা মার্কিন চীনা বিক্রেতা জেডটিই কর্পোরেশনে হঠাৎ করে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের কারনে কয়েক মাসের বিলম্ব হয়েছিল।
একটি টিয়ার 4 ডেটা সেন্টারের গ্লোবাল স্ট্যান্ডার্ড অনুসারে, এটি টিয়ার 3 কেন্দ্রের ক্ষেত্রে 99.94 শতাংশের তুলনায় 99.995 শতাংশ সময় সক্রিয় থাকবে। অন্য কথায়, একটি টিয়ার 4 ডেটা সেন্টারে বছরে ০.৮ ঘন্টা বাধা থাকবে, যা টিয়ার 3 কেন্দ্রের দ্বারা বিঘ্নিত হওয়ার অর্ধেক।
তথ্য কেন্দ্রের জন্য, সরকার ৩১৭.৫৫ কোটি টাকা সরবরাহ করছে, বাকিগুলি প্রকল্পের সহায়তায় চীনের রফতানি-আমদানি ব্যাংক থেকে আসছে।
উল্লেখ্য যে, মার্কিন যুক্তরাষ্ট্রে তিনটি টিয়ার 4 ডেটা সেন্টার রয়েছে, স্পেনে দুটি এবং সৌদি আরব এবং কানাডায় একটি করে ডেটা সেন্টার রয়েছে।

কেন ডেটা সেন্টার ব্যবহার করা হয়?
ডেটা সেন্টারের মূল উদ্দেশ্য হ'ল ডেটা সংরক্ষণ এবং প্রক্রিয়াজাতকরণ। এটি বিভিন্ন প্রকারের হতে পারে। উদাহরণস্বরূপ, আমরা কোনও ডেটা সেন্টার ব্যবহারের মাধ্যমে সংস্থার তথ্য ও ফাইলগুলি সঞ্চয় করতে পারি বা একটি সম্পূর্ণ আইটি নেটওয়ার্ক সরবরাহ করতে পারি। সুবিধাগুলি ব্যবহার করতে আমাদের  কোনও ডেটা কেন্দ্রের মালিক হতে হবে না, এমনকি সরাসরি কোনও ডেটা সেন্টারের সাথে ডিল করতে হবে না। ক্লাউড-ভিত্তিক পরিষেবাগুলি সমস্ত ডেটা সেন্টারে ভিত্তি করে। এটি ক্লাউড স্টোরেজ (পরিষেবা হিসাবে একটি সফ্টওয়্যার), ওয়েব হোস্টিং সফ্টওয়্যার বা আইএএএস (পরিষেবা হিসেবে ইনফ্রাস্ট্রাকচার) হতে পারে।

ডেটা সেন্টারগুলির সহায়তায় অনেক ব্যবসায় তাদের আইটি নেটওয়ার্কটিকে ক্লাউডে স্থানান্তরিত করতে পারে। কর্মক্ষেত্রে কোনও সার্ভারে তাদের ডেটা সঞ্চয় করার পরিবর্তে, তারা এটি একটি ডেটা সেন্টারের মধ্যে সঞ্চয় করতে পারে। এটি সহজাত, সহজলভ্য ও সুরক্ষা এবং নির্ভরযোগ্যতার সুবিধা দিয়েথাকে। এটি ব্যবসাকে আইসিটি সরঞ্জামগুলিতে তাদের মূলধন ব্যয় হ্রাস করতেও সহায়তা করে। এটি পর্যায়ক্রমিক হার্ডওয়্যার ব্যবহার ও রিফ্রেশের প্রয়োজনীয়তা হ্রাস করে এবং প্রযুক্তিগত সম্পদের হ্রাস ও খরচের পরিমান কমাতে সাহায্যকরে।

 


 

আরও পড়ুন

×