বৃটেনের জাতীয় নির্বাচনে জয়লাভ করলেন বাংলাদেশী বংশোদ্ভুত চার কন্যা

প্রকাশিত: 13/12/2019

মিজানুর রহমান মিজান

বৃটেনের জাতীয় নির্বাচনে জয়লাভ করলেন বাংলাদেশী বংশোদ্ভুত চার কন্যা

১২ই ডিসেম্বর ২০১৯ খ্রিষ্টাব্দের বৃটেনের জাতীয় নির্বাচনে জয়লাভ করলেন বাংলাদেশী বংশোদ্ভুত চার কন্যা। তারা হচেছন রুপা হক, রোশনারা আলী, আফসানা বেগম ও বঙ্গবন্ধুর নাতীন রেজোয়ানা সিদ্দিকী টিউলিপ প্রমুখ।তাদের মধ্যে রোশনারা আলী ৪র্থবারের মতো জয়লাভ করে বাংলাদেশের জন্য তিনি চমক সৃষ্টি করলেন এবং বিশ্বনাথবাসীকে করলেন গর্বিত।তিনি সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের ভুরকী গ্রামের অধিবাসী।২০১০ সালে তিনি প্রথম বারের মতো বৃটেনের টাওয়ার হ্যামলেটের বেথনাল গ্রীন ও বো আসনে প্রথম বাংলাদেশী বংশোদ্ভুত প্রথম নারী এমপি নির্বাচিত হন। সময়ের স্রোতে ব্রিটেনের মুসলিম এমপিদের মধ্যে পৃথক একটি ইমেজ তৈরী করতে সক্ষম হন।এবারে জয়লাভ করায় তিনি ৪র্থ বারের মতো এমপি নির্বাচিত হলেন।
   

অন্যদিকে রেজোয়ানা সিদ্দিকী টিউলিপ ও টানা তৃতীয়বারের মতো জয়লাভ করায় তিনি ও সৃষ্টি করলেন চমক অর্থ্যাৎ তিনি হ্যাটটিক করলেন।বঙ্গবন্ধু শেখ মুজিবের ছোট কন্যা রেহেনার সন্তান রেজোয়ানা সিদ্দিকী টিউলিপ।      
    বাংলাদেশী বংশোদ্ভূত রূপা হক। তিনি ও এ নিয়ে টানা তিনবার বৃটেনের একটি আসন থেকে পার্লামেন্টের সদস্য নির্বাচিত হলেন। তিনি পাবনা জেলার অধিবাসী ছিলেন এবং নতুন মুখ হিসাবে এবারেরই প্রথম বৃটিশ পার্লামেন্টের সদস্য হলেন সুনামগঞ্জ জেলার জগন্নাথ পুর উপজেলার আফসানা বেগম।এ জয় নিয়ে বাংলাদেশী কমিউনিটি বয়ে যাচেছ আনন্দের বন্যা।
 

আরও পড়ুন

×