মহান বিজয় দিবস আজ

প্রকাশিত: 16/12/2019

নিজস্ব প্রতিবেদন

মহান বিজয় দিবস আজ

মহান বিজয় দিবস আজ । ১৯৭১ সালের এই দিনে ৩০ লক্ষ শহীদের আত্মত্যাগে মধ্য দিয়ে বিশ্ব মানচিত্রে উদিত হয়েছিল স্বাধীন বাংলাদেশ । আজ ৪৯ বছরে পা দিয়েছে সেই স্বাধীন বাংলাদেশ । 

স্বাধীনতার পর তলাবিহীন ঝুড়ি বলে উপহাস করা একটি দেশ আজ বিশ্বমঞ্চে এক বিস্ময়রুপে হাজির হয়েছে । আজ সেই তলাবিহীন ঝুড়ি এখন উন্নয়নের রোল মডেল , অনেক দেশের জন্য অনুপ্রেরণা । আর অতিতের সেই অন্ধকারকে দূর করে আলোর দিকে বাংলাদেশ  এগিয়ে যাবে বলে আশা করছেন দেশের বিশিস্টজনেরা । 

আজ মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক ব্যক্তব্য দিয়েছেন । রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন , মুক্তিযুদ্ধের লক্ষ্য ও চেতনা বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে আরও বেশি অবদান রেখে দেশ ও জাতিকে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়ার জন্য অনুরোধ করেছেন । এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ব্যক্তবে বলেছেন , সরকারবিরোধী সব ষড়যন্ত্র প্রতিহত করে ঐক্যবদ্ধভাবে দেশের উন্নয়ন ও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা এবং সুশাসন প্রতিষ্ঠার জন্য সবাইকে দায়িত্ব পালনের জন্য আহ্বান করেন তিনি । 

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, মহান স্বাধীনতার মধ্য দিযে আমরা যে স্বাধীনতা পেয়েছি । সেই স্বাধীনতার সুফল যেন দেশের সবাই সমান ভাবে ভোগ করতে পারে সে অনুযায়ী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যাত্রা শুরু করেছিলেন । কিন্তু ৯৭৫ সালের ১৫ আগস্টের পর সেটা আর সম্ভব হয়নি । কিন্তু বর্তমানে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে স্বাধীনতার সেই সুবাতাস মানুষ পেতে শুরু করেছে । 

শহীদ আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদ বলেন , মুক্তিযুদ্ধে যারা মানবতাবিরোধী অপরাধ করেছিলেন তাদের বিচার হয়েছে বা হচ্ছে । ইতোমধ্যে যুদ্ধাপরাধীদের তালিকা প্রকাশ হয়েছে। একজন শহীদের সন্তান হিসেবে এগুলো আশার খবর বলে আমি মনে করি।

বিজয় দিবস উপলক্ষে কর্মসূচি :

বিজয় দিবস উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহন করেছেন . আজ সকালে সূর্যোদয়ের সাথে সাথে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে সকল বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে ।  যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধারা পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর নেতৃত্বে বীরশ্রেষ্ঠ পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধারা পুষ্পস্তবক অর্পণ করবেন। 

এছাড়া দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পৃথক কর্মসূচি গ্রহণ করেছে। সেক্টর কমান্ডারস ফোরাম- মুক্তিযুদ্ধ ’৭১ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা চত্বরে অনুষ্ঠানমালার আয়োজন করেছে।এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন

×