দুর্ঘটনা কমাতে হাজার কোটি টাকার প্রকল্প, ৩ লাখ চালক তৈরির টার্গেট

প্রকাশিত: 09/01/2020

নিজস্ব প্রতিবেদন

দুর্ঘটনা কমাতে হাজার কোটি টাকার প্রকল্প, ৩ লাখ চালক তৈরির টার্গেট

সড়ক দুর্ঘটনা কমাতে উদ্যোগ নিচ্ছে সরকার । ট্রাকসহ ভারি গাড়ির জন্য ৩ লাখ চালক তৈরিতে ভারি যানবাহন চালক তৈরির লক্ষে্র প্রশিক্ষণের জন্য বিশেষ প্রকল্প হাতে নিচ্ছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় । এতে ব্যয় ধরা হয়েছে ৯৭৭ কোটি ৬৩ লাখ টাকা ।

সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে সড়কের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি দক্ষ গাড়ি চালক তৈরির পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে । সুগম হবে দক্ষ মানবসম্পদ তৈরির পথ । 

আজ প্রকল্প মূল্যায়ন কমিটির সভায় এ নিয়ে আলোচনা করা হবে ।এতে সভাপতিত্ব করবেন কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিস ।

পরে এটি পাঠানো হবে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে । প্রকল্পটি অনুমোদন পেলে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিসি) তা বাস্তবায়ন করবে ।

এ প্রকল্প বাস্তবায়নের জন্য  ৫০ কোটি টাকা ব্যয়ে ৫০টি ড্রাইভিং সিমুলেটর সংগ্রহ, ৭৯ কোটি টাকা ব্যয়ে পাঁচটি জিপ, ১২টি ডাবল কেবিন পিকআপ, একটি মাইক্রোবাস, দুটি মোটরসাইকেল এবং ১৫০টি ট্রেনিং বাস ক্রয় করা হবে । 

বিআরটিসির সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, সড়ককে নিরাপদ করতে হলে অবশ্যই চালকদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলতে হবে । 

জানা গেছে প্রতি বছর নূন্যতম ৬০ হাজার চালককে প্রশিক্ষণ দেয়া হবে । চলতি বছর থেকে শুরু করে ২০২৫ সালের জুন মাসের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্য ঠিক করা হয়েছে ।
 

আরও পড়ুন

×