খালেদা জিয়ার কারাবাসের দুই বছর আজ : নয়াপল্টনে সমাবেশ করবে বিএনপি

প্রকাশিত: 08/02/2020

নিজস্ব প্রতিবেদন :

খালেদা জিয়ার কারাবাসের দুই বছর আজ : নয়াপল্টনে সমাবেশ করবে বিএনপি

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবাসের দুই বছর পূর্ণ হচ্ছে আজ। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ১৭ বছরের সাজা নিয়ে কারাগারে জান তিনি।

এদিকে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কারাবাসের দুই বছর উপলক্ষে দুই দিনের কর্মসূচির ঘোষণা করেছে বিএনপি।বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল শুক্রবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সমাবেশ করার মৌখিক অনুমতি নিয়েছেন। আজ দুপুর ২টা থেকে সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে।

বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে ৩৬টি মামলা বিচারাধীন থাকলেও কারামুক্তির বাধা মাত্র দুটি মামলা। আইনজীবীরা বলছেন কারামুক্তিতে এখন অন্তত দুই মামলায় জামিন পেতে হবে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য ও খালেদা জিয়ার জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ দাবি করেন, তিনবারের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এতদিন কারাগারে থাকার কথা নয়। আদালতের ওপর রাজনৈতিক প্রভাবের কারণে এটা হয়েছে। মিথ্যা ও ভিত্তিহীন মামলায় তাকে কারাবন্দি রাখা হয়েছে।

দলের ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার আরেক আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, আইনে যা আছে তা-ই হবে। খালেদা জিয়া অনেক অসুস্থ।

ফৌজদারি কার্যবিধির ৪০১ (১) ধারা অনুযায়ী জীবন রক্ষার্থে দণ্ডাদেশ সাময়িক স্থগিত করে তার ইচ্ছামতো দেশে বা বিদেশে উন্নত চিকিৎসার জন্য তাকে অনুমতি দেয়ার সুযোগ আছে।

দলীয় চেয়ারপারসনের মুক্তির দাবিতে আজ নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশকে কেন্দ্র করে ব্যাপক শোডাউনের প্রস্তুতি বিএনপির। এজন্য ঢাকা মহানগর বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা দফায় দফায় বৈঠকও করেছেন।

ঢাকাসহ আশপাশের জেলা থেকে নেতাকর্মীদের সমাবেশে আসার জন্য নির্দেশ দেয়া হয়েছে। সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা থাকবেন।

আরও পড়ুন

×