করোনাভাইরাস পরীক্ষা বাড়াতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত: 07/04/2020

নিজেস্ব প্রতিবেদন

করোনাভাইরাস পরীক্ষা বাড়াতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ

আজ মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে ভিডিও কনফারেন্সে বিভিন্ন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক প্রাণঘাতী করোনাভাইরাস রোগী শনাক্ত করতে পরীক্ষা বাড়াতে নির্দেশ দিয়েছেন। 

চিকিৎসক-নার্সদের নিজেদের সুরক্ষার দিকে নজর দেয়ার পরামর্শ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, পিপিই যা লাগে নেন। যা পাচ্ছি, দিয়ে যাচ্ছে। প্রয়োজনে আরও দেব। পরীক্ষা বাড়ান।  

চিকিৎসকদের পিপিইর কোনো সমস্যা নেই বলে স্বাস্থ্যমন্ত্রী জানান।  স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে মন্ত্রী বলেন, রাজধানী ঢাকায় ৯ টি ও বাইরে ৭ টি ল্যাব বসানো হয়েছে। প্রত্যেকটি উপজেলায় ভালো করে করোনা টেস্ট করোনোর দায়িত্ব আপনাদের ।

তবে বিশেষায়িত এই সুরক্ষা পোশাকের (পিপিই) সঠিক ব্যবহার যেন হয়, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সেদিকে খেয়াল রাখতে বলেছেন মন্ত্রী।

তবে পরিস্থিতির অবনতি যেন না ঘটে, সেদিকে সবাইকে সতর্ক ও সচেতন থাকার আহ্বান জানান জাহিদ মালেক। তিনি বলেন, যারা কোয়ারেন্টিনে আছেন, তাদের সেই অবস্থায় থাকা নিশ্চিত করতে হবে।

একই সঙ্গে জেলা-উপজেলায় বেসরকারি সব হাসপাতাল যেন চালু রাখা হয় সে বিষয়টি নিশ্চিত করতে স্বাস্থ্য কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।  

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে গোটা বিশ্ব এখন থমকে গেছে। প্রতিদিন করোনায় দীর্ঘ হচ্ছে লাসের সারি। বিশ্বে অন্তত ১৩৫ টির ও বেশি দেশে চলছে লকডাউন।

থেমে নেই মৃত্যুর মিছিল, প্রতি মুহুর্তেই বাড়ছে মৃতের সংখ্যা। ওয়ার্ল্ড ওমিটারের তথ্য অনুযায়ী আজ মঙ্গলবার পর্যন্ত গোটা বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১৩ লাখ ৪০ হাজার ৪০৮ জন।

মারা গেছেন ৭৪ হাজার ৪৪১ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লক্ষ ৭৭ হাজার ৮৭৩ জন।

আরও পড়ুন

×