গার্মেন্টস খুলে দেয়াটা দেশের জনগণের জন্য মারাত্মক ঝুঁকি নিয়ে এসেছে

প্রকাশিত: 03/05/2020

নিজেস্ব প্রতিবেদন

গার্মেন্টস খুলে দেয়াটা দেশের জনগণের জন্য মারাত্মক ঝুঁকি নিয়ে এসেছে

প্রাণঘাতী করোনা পরিস্থিতিতে গার্মেন্টস খুলে দেয়াটা আমাদের জাতির জন্য, দেশের জনগণের জন্য একটি মারাত্মক ঝুঁকি নিয়ে এসেছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লউএইচও) দক্ষিণ পূর্ব এশিয়ার সাবেক উপদেষ্টা প্রফেসর ডা. মোজাহেরুল হক।

তিনি বলেন, আমরা প্রস্তুতও ছিলাম না। এখন করণীয় হলো কীভাবে আমরা শ্রমিকদের সুরক্ষা দিতে পারি। পুলিশকে সুরক্ষা দিতে পারি। সাধারণ জনগণের সুরক্ষা দিতে পারি।

তিনি আরও বলেন, গার্মেন্টস শ্রমিকদের সুরক্ষার জন্য গার্মেন্টসের প্রবেশমুখে তাদের পোশাক জীবাণুমুক্ত করার ব্যবস্থা করতে হবে। প্রবেশের আগে ভালোভাবে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করতে হবে।

তাদের বাধ্যতামূলক মাস্ক পরতে হবে সব সময়। গার্মেন্টেসের ভিতরে মেশিনগুলো কমপক্ষে তিন ফিট দূরত্বে থাকে সে ব্যবস্থা করতে হবে। ভিতরে যে টয়লেটগুলো থাকবে সেগুলি প্রতিদিন জীবাণুনাশক দিয়ে পরিস্কার করতে হবে।

এছাড়া শ্রমিকরা নিজ দায়িত্বে যেখানে ভাড়া থাকেন সেক্ষেত্রে বাসায় গিয়ে সঙ্গে সঙ্গে তাদের জামা-কাপড় অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলতে হবে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। এগুলো যদি মেনে থাকতে পারে তাহলে শ্রমিকদের মধ্যে কেভিড-১৯ কম ছড়াবে।

এছাড়া পুলিশদের সুরক্ষার জন্য কোভিড এবং ননকোভিড হাসপাতালে ডিউটিতে অবশ্যই পিপিই পরতে হবে।

আরও পড়ুন

×