বিজিবিতে যুক্ত হলো অস্ত্র সজ্জিত দ্রুত গতিসম্পন্ন ইন্টারসেপটোর জলযান

প্রকাশিত: 03/06/2020

নিজস্ব প্রতিবেদন :

বিজিবিতে যুক্ত হলো অস্ত্র সজ্জিত দ্রুত গতিসম্পন্ন ইন্টারসেপটোর জলযান

বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) সংযোজিত হয়েছে চারটি অত্যাধুনিক দ্রুত গতিসম্পন্ন ইন্টারসেপটোর জলযান।

সিলভারক্রাফট ৪০ মডেলের রিইনফোর্সড পলিমারের তৈরি ৪০ ফুট দীর্ঘ ৭৫০ হর্সপাওয়ারের তিন ইঞ্জিনের প্রতিটি জলযান ৩৩ জন সৈন্য ধারণে সক্ষম এবং গতিবেগ ঘণ্টায় ১০১ কিলোমিটার।

নতুন এই জলযানসমূহ যেকোনো দুর্যোগপূর্ণ আবহাওয়ায় চলাচলে সক্ষম এবং এতে সংযোজিত আছে স্বয়ংক্রিয় মেশিনগান সংযুক্তির সুবিধাসহ উন্নত প্রযুক্তির স্যাটেলাইট ন্যাভিগেশন সিস্টেম (RADAR), চতুর্থ প্রজম্মের জিপিএস (GPS), আধুনিক সোনার সিস্টেম (SONAR) এবং আরও অনেক অত্যাধুনিক সরঞ্জাম। এই জলযান সমূহ নিজস্ব অবস্থান হতে ৫০ কিলোমিটার দূরত্বে শত্রু জলযান এর অবস্থান নিশ্চিত করতে পারে।এছাড়া রয়েছে  দুইজন মুমুর্ষ রোগী পরিবহনেরও ব্যবস্থা রয়েছে।

দেশের নৌ সীমান্তে বিশেষ করে মায়ানমার সীমান্তের সেন্টমার্টিন দ্বীপ, নাফ নদী এবং ভারত সীমান্তের নীলডুমুরে ও সুন্দরবনের গহীন অরণ্যের জলসীমান্তে আন্তঃরাষ্ট্রীয় অপরাধ দমন, অবৈধ অনুপ্রবেশ, মানবপাচার, ইয়াবাসহ বিভিন্ন মাদক পাচার রোধ ও চোরাচালান বন্ধে প্রতিবেশী রাষ্ট্রের সীমান্তরক্ষী বাহিনীর সাথে শক্তির ভারসাম্য বজায় রাখতে আগ্নেয়াস্ত্রে সজ্জিত, অধিক সৈন্য বহনে সক্ষম দ্রুতগতির এই জলযান বিজিবি'র সক্ষমতা বৃদ্ধি করবে।

আরও পড়ুন

×