করোনা, আওয়ামী লীগ রাজনীতিতে বড় ধাক্কা

প্রকাশিত: 20/06/2020

নিজস্ব প্রতিবেদন :

করোনা, আওয়ামী লীগ রাজনীতিতে বড় ধাক্কা

কোভিড-১৯ মহামারী ভাইরাসে বড় ধাক্কা খেল বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে দলটির তিন প্রভাবশালী নেতা মোহাম্মদ নাসিম, শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, বদর উদ্দিন আহমদ কামরান ইন্তেকাল করেছেন।

এছাড়া নতুন করে আক্রান্ত হচ্ছেন মন্ত্রী, এমপি, স্থানীয় জনপ্রতিনিধি ও দলীয় নেতারা। দলের মধ্যে অস্বাভাবিক এক শূণ্যতা বিরাজ করছে।এদিকে করোনায় আক্রান্ত তিন মন্ত্রিপরিষদ সদস্যের শারীরিক অবস্থা ভাল রয়েছে।

সারা দেশে এ পর্যন্ত ৩ জন মন্ত্রীসহ ১৪ জন সংসদ সদস্য কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। তারা হলেন :-  মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী গাজীপুর-১ আসনের সংসদ সদস্য আ ক ম মোজাম্মেল হক, বাণিজ্যমন্ত্রী রংপুর-৪ আসনের সংসদ সদস্য টিপু মুনশি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, সাবেক এলজিইডি মন্ত্রী ইঞ্জি. খন্দকার মোশাররফ হোসেন, সাবেক চিফ হুইপ ও মৌলভীবাজার-৪ আসনের এমপি উপাধ্যক্ষ আব্দুস শহীদ, নওগাঁ-২ আসনের শহীদুজ্জামান সরকার, চট্টগ্রাম-৬ আসনের এবিএম ফজলে করিম চৌধুরী, যশোর-৪ আসনের রণজিৎ কুমার রায়, জামালপুর-২ আসনের ফরিদুল হক খান, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনের এবাদুল করিম, চট্টগ্রাম-৮ আসনের মোসলেম উদ্দিন আহমেদ, চট্টগ্রাম-১৬ আসনের মোস্তাফিজুর রহমান চৌধুরী, সিলেট-২ আসনের মোকাব্বির খান, সিরাজগঞ্জ-১ আসনের মোহাম্মদ নাসিম (মারা গেছেন) ও এলজিইডি মন্ত্রী ইঞ্জি।

এছাড়া করোনায় মারা গেছেন, টেকনোক্র্যাট কোটার প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ, সিলেট সিটির সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান, সাবেক এমপি ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হাজী মকবুল হোসেন, সাবেক এমপি কামরুন্নাহার পুতুল। এছাড়া নতুন ভাবে সারা দেশেই আওয়ামী লীগের অসংখ্য নেতাকর্মী করোনায় আক্রান্ত হচ্ছেন। গতকাল স্বেচ্চাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ করোনায় আক্রান্ত হয়েছেন। এদিকে সারা দেশে আওয়ামী লীগের অনেক নেতাকর্মী করোনায় এবং করোনা উপসর্গ নিয়ে মারা যাচ্ছেন।

এদিকে করোনার মহামারিতে মন্ত্রী, এমপি, দলের হেভিওয়েট থেকে সাধারণ নেতাকর্মীরা এখন খুবই সাবধানতা অবলম্বন করছেন। বিভিন্ন অনুষ্ঠান বা কাজ করছেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে। করোনার শুরু থেকে নিজের সরকারি বাসভবনে অবস্থান করছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

করোনায় দলের নেতাকর্মীদের আক্রান্ত হওয়া ও মারা যাওয়ার বিষয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মানুষের জন্য কাজ করতে যেয়েই সারা দেশে আওয়ামী লীগের নেতাকর্মীরা করোনায় আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন। এ সময় বিএনপি নেতারা মাঠে না থাকায় তাদের আক্রান্ত হবার খবরও পাওয়া যাচ্ছে না। যদিও আমরা আশা করি না বিএনপির কেউ আক্রান্ত হোক।

আরও পড়ুন

×