এবার দেশে করোনা প্রতিষেধক আবিষ্কারের দাবি

প্রকাশিত: 01/07/2020

নিজস্ব প্রতিবেদন :

এবার দেশে করোনা প্রতিষেধক আবিষ্কারের দাবি

কোভিড-১৯ কারণে সারাবিশ্বের মানুষ অসহায় হয়ে পড়েছে। ইউরোপ-আমেরিকার মতো উন্নত বা দক্ষিণ-পূর্ব এশিয়া বা অফ্রিকার মতো স্বল্পোন্নত দেশ। সারা পৃথিবীর মানুষই এই মহামারিতে আক্রান্ত, আর না হয় আতঙ্কিত।

গত পাঁচ মাসে ভাইরাসটির কারণে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে পাঁচ লাখেরও বেশি মানুষের। আক্রান্ত হয়েছে এক কোটি পাঁচ লাখের বেশি মানুষ।

আর তাই কোভিড-১৯ এর প্রতিষেধক আবিষ্কারের জন্য চেষ্টা করে যাচ্ছে বিভিন্ন দেশ।এমন পরিস্থিতিতে এবার বাংলাদেশেও প্রথম করোনার টিকা (ভ্যাকসিন) আবিষ্কারের দাবি করেছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড।

প্রতিষ্ঠানটি দাবি করেছে, তারা পশুর শরীরে এই ভ্যাকসিনের সফল প্রয়োগও করেছেন। মানবদেহেও এর সফলতা পাওয়া সম্ভব বলে আশা করছেন তারা।

গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ দেশের গণমাধ্যমে দেয়া বক্তব্যে দাবি করেন, আসলে আমরা কাজ শুরু করার পর প্রাথমিকভাবে এটা নিয়ে সফল হয়েছি। এনিমেল মডেলে এটা সফল হয়েছে।

এখন আমরা আশা করি মানবদেহেও এটা সফলভাবে কাজ করবে। আমরা বিষয়টি নিয়ে এখন সরকারের সংশ্লিষ্ট দফতরগুলোর কাছে যাব। এরপর তাদের দেয়া গাইডলাইন অনুযায়ী পরবর্তী ধাপগুলো সম্পন্ন করবো৷

আরও পড়ুন

×