জামানতহীন ঋণে বাংলাদেশ ব্যাংক দেবে গ্যারান্টি

প্রকাশিত: 28/07/2020

নিজস্ব প্রতিবেদন :

জামানতহীন ঋণে বাংলাদেশ ব্যাংক দেবে গ্যারান্টি

বৈশ্বিক মহামারী প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায় কুটির, মাইক্রো ও ক্ষুদ্র শিল্পে ঋণপ্রবাহ ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করছে বাংলাদেশ ব্যাংক। এর আওতায় ওইসব শিল্পে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো জামানতবিহীন ঋণ বিতরণ করলে কেন্দ্রীয় ব্যাংক গ্যারান্টি দেবে।

এর ফলে কোন গ্রাহকের কাছ থেকে ঋণ আদায় না হলে কেন্দ্রীয় ব্যাংক এর বিপরীতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সহায়তা দেবে। দেশে প্রথমবারের মতো এ ধরনের একটি গ্যারান্টি প্রণীত হল।

এ বিষয়ে গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি প্রজ্ঞাপন জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এ স্কিমের আওতায় ঋণ বিতরণে আগ্রহী তাদের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তি করতে পরামর্শ দেয়া হয়েছে।

এর আগে গত এপ্রিলে কেন্দ্রীয় ব্যাংক কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ দিতে যে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, তা বাস্তবায়ন করতে এ গ্যারান্টি দেয়া হবে।

করোনার প্রভাব মোকাবেলায় কেন্দ্রীয় ব্যাংক কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ দিতে যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, তা থেকে উদ্যোক্তাদের ঋণ দিচ্ছে না ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। ঋণ বিতরণ করলে আদায় হবে না-এমন আশঙ্কা থেকেই তারা এটি করছে। এ ছাড়া পুরনো গ্রাহক ছাড়া নতুন গ্রাহকদের ঋণ দিতেও আগ্রহী হচ্ছে না প্রতিষ্ঠানগুলো। এসব কারণ বিবেচনায় নিয়ে কেন্দ্রীয় ব্যাংক এই গ্যারান্টি স্কিম চালু করেছে।

আরও পড়ুন

×