যুক্তরাষ্ট্র চীনবিরোধী প্রচারণায় বাংলাদেশকে টানার চেষ্টা করছে: চীন

প্রকাশিত: 25/10/2020

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্র চীনবিরোধী প্রচারণায় বাংলাদেশকে টানার চেষ্টা করছে: চীন

যুক্তরাষ্ট্র তার চীনবিরোধী প্রচারণায় বাংলাদেশকেও টানার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং। গত শুক্রবার চীনের গ্লোবাল টাইমস পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই অভিযোগ করেন। শনিবার (২৪ অক্টোবর) এই সাক্ষাৎকার প্রকাশ করে গ্লোবাল টাইমস।

বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান যোগাযোগে সন্দেহ পোষণ করে চীনের রাষ্ট্রদূত বলেন, চীনের দ্রুত ও শান্তিপূর্ণ অগ্রগতি যুক্তরাষ্ট্র মেনে নিতে পারছে না। তিনি যুক্তরাষ্ট্রকে শীতল যুদ্ধকালীন মানসিকতা থেকে বেরিয়ে আসার আহ্বান জানান।

গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত এমন এক সময় ওই অভিযোগ করেছেন যখন যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা বর্তমান দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে। যুক্তরাষ্ট্র বিভিন্ন ক্ষেত্রে চীনের ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে।

রাষ্ট্রদূত লি জিমিং বলেন, ‘যুক্তরাষ্ট্রের উদ্বেগের মূল কারণ হলো তারা চীনের শান্তিপূর্ণ ও দ্রুত অগগ্রতি মেনে নিতে পারে না। চীনের উন্নয়নপ্রক্রিয়ায় বাধা সৃষ্টি করতে কিছু রাজনীতিক (যুক্তরাষ্ট্রের) ‘শীতল যুদ্ধের’ পুনরাবৃত্তি ঘটিয়ে অন্য দেশকে চীনবিরোধী শিবিরে যোগ দিতে চাপ দিচ্ছে।’

চীনের রাষ্ট্রদূতের সাক্ষাৎকারের সূত্র ধরে গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সাম্প্রতিক যোগাযোগের উদাহরণ দেওয়া হয়েছে। গত ২৯ জুন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। 

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক অ্যাসপার গত সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনে কথা বলেন। সেখানে যুক্তরাষ্ট্র স্পষ্টভাবেই তাদের সঙ্গে বাংলাদেশকে প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করতে বলেন। এ মাসের মাঝামাঝি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ডেপুটি সেক্রেটারি স্টিফেন বিগান বাংলাদেশ সফর করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যাদের সঙ্গে ‘ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি’ নিয়ে আলোচনা করেন।

চীনের রাষ্ট্রদূত বলেন, ‘এসব বৈঠক থেকে অত্যন্ত স্পষ্ট যে, যুক্তরাষ্ট্র তার উদ্দেশ্য হাসিল করতে অব্যাহতভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

আরও পড়ুন

×