আজ সশস্ত্র বাহিনী দিবস

প্রকাশিত: 21/11/2020

ডে-নাইট নিউজ ডেস্ক:

আজ সশস্ত্র বাহিনী দিবস

১৯৭১ সালের ২১ নভেম্বর, বাংলাদেশ সেনা, নৌ ও বিমানবাহিনী যৌথভাবে পাকিস্তানি আগ্রাসনকারীদের বিরুদ্ধে আক্রমণ শুরু করেন। পূর্বে তিনটি বাহিনী বিভিন্ন দিনে দিবসটি পালন করতেন। আশির দশকের মাঝামাঝি থেকে, তিন বাহিনী যৌথভাবে দিনটি উদযাপনের সিদ্ধান্ত নেন। তারপর থেকে ২১ শে নভেম্বর সশস্ত্র বাহিনী দিবস হিসাবে পালন করা হচ্ছে।

তিন বাহিনী এই দিনটিকে কেন্দ্র করে বেশ কিছু কর্মসূচী গ্রহণ করেছেন। কর্মসূচির অংশ হিসেবে দেশের সকল সেনানিবাস, নৌঘাঁটি ও স্থাপনায় এবং বিমান বাহিনীর ঘাঁটিগুলির মসজিদে ফজরের নামাজের পরে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে দিবসটি শুরু হয়। দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ভাষণ শনিবার সন্ধ্যা সাড়ে ৭ টায় বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারী টেলিভিশন ও রেডিওতে একযোগে প্রচার করা হবে।

এছাড়া সকালে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং তাদের সামরিক সচিবরা ঢাকা সেনানিবাসে সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মরণে শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণ করবেন।  

এরপরে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল এবং বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত নিজ নিজ বাহিনীর পক্ষে পুষ্পস্তবক অর্পণ করবেন। তিন সেনাপ্রধান বঙ্গভবনে রাষ্ট্রপতি এবং গণভবনে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত করবেন।

আইএসপিআর সূত্রে জানানো হয়, করোনার কারণে কিছু আনুষ্ঠানিকতা সীমাবদ্ধ থাকবে। ঢাক, খুলনা, চাঁদপুর, বরিশাল এবং চট্টগ্রামে নৌবাহিনীর জাহাজগুলো এই বছর জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে না।

এছাড়াও এই ঐতিহাসিক দিনে প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের সকল বীর শহীদ ও সশস্ত্র বাহিনীর শহীদ, যারা মাতৃভূমির জন্য আত্মত্যাগ করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।
 

আরও পড়ুন

×