দেশের ১০ জেলায় কোভিড-১৯ অ্যান্টিজেন পরীক্ষা শুরু

প্রকাশিত: 05/12/2020

নিজস্ব প্রতিবেদন :

দেশের ১০ জেলায় কোভিড-১৯ অ্যান্টিজেন পরীক্ষা শুরু

আজ শনিবার থেকে দেশের ১০ টি জেলায় সদর হাসপাতালে কোভিড-১৯ সংক্রমণ শনাক্তের লক্ষে অ্যান্টিজেন টেস্ট শুরু হচ্ছে। 

অ্যান্টিজেন টেস্টের জেলাগুলো হলো- যশোর, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, গাইবান্ধা, জয়পুরহাট, মাদারীপুর, মেহেরপুর, মুন্সিগঞ্জ, পটুয়াখালী, পঞ্চগড়।  প্রাথমিকভাবে ১০ টি জেলা নিয়ে  অ্যান্টিজেন পরীক্ষার কাজ শুরু হলেও বাকি জেলাগুলিতে পর্যায়ক্রমে এই সুবিধা চালু হবে। স্বাস্থ্য অধিদপ্তরের  অতিরিক্ত  মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা গতকাল এসব তথ্য নিশ্চিত করেন।

 অ্যান্টিজেন পরীক্ষার জন্য ১০ জেলার স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, অ্যান্টিজেন পরীক্ষার জন্য কোন কিটটি সবচেয়ে ভালো বা কার্যকর, সেটি নিশ্চিত না হওয়ার কারণে অ্যান্টিজেন পরীক্ষা শুরু করতে দেরি হয়েছে। শনিবার থেকে ১০টি জেলায় এই টেস্ট শুরু হচ্ছে।

উল্লেখ্য, সিঙ্গাপুরে প্রথম করোনা শনাক্তের জন্য র‌্যাপিড টেস্ট করা হয়। এরপর দক্ষিণ কোরিয়াতেও এই পদ্ধতিতে করোনা আক্রান্তদের শনাক্ত করা হয়। এরপর ধীরে ধীরে যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশে চালু হয় অ্যান্টিজেন টেস্ট। তবে এই পদ্ধতিতে পরীক্ষার জন্য প্রয়োজনীয় মানসম্পন্ন কিট তৈরি করে থাকে হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান।প্রতি জেলায় ১০ পরিসংখ্যানবিদ, ১০ জন চিকিৎসক, ১০ জন মেডিকেল টেকনোলোজিস্টকে আমরা প্রশিক্ষণ  দিয়েছি।

শেষ পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রাণালয়ের উপসচিব ডা. বিলকিস বেগমের স্বাক্ষরিত গত ১৭ সেপ্টেম্বরে এক চিঠিতে করোনা পরীক্ষায় সরকারের অনুমতি  কথা জানানো হয়। এর আগে ১০ জুলাই কোভিড-১৯ মোকাবেলায় গঠিত জাতীয় কারিগরি কমিটি ঔষধ প্রশাসনকে অ্যান্টিজেন নির্ভর পরীক্ষার অনুমতির জন্য পরামর্শ দেয়। অনুমতি দেওয়ার ২ মাস পেরিয়ে গেলেও এই টেস্ট শুরু করতে পারেনি সরকার।

এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, অ্যান্টিজেন পরীক্ষার জন্য কোন কিটটি সবচেয়ে  কার্যকর, নিশ্চিত করার জন্য দেরি হয়েছে।

আরও পড়ুন

×