শিল্পাঞ্চলের বাইরের কারখানাগুলোতে এপ্রিল থেকে গ্যাস বা বিদ্যুৎ সংযোগ বন্ধ

প্রকাশিত: 13/12/2020

ডে-নাইট নিউজ ডেস্ক:

শিল্পাঞ্চলের বাইরের কারখানাগুলোতে এপ্রিল থেকে গ্যাস বা বিদ্যুৎ সংযোগ বন্ধ

দেশের পরিকল্পিত শিল্পাঞ্চলের বাইরে শিল্প স্থাপন করা হলে সরকার সেখানে আর গ্যাস ও বিদ্যুত সংযোগ দেবে না। ২০২১ এপ্রিল থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে।

বিতরণ সংস্থাগুলি বিভিন্ন জেলায় চিহ্নিত ৬৫ জেলা ইকোনমিক জোন, এক্সপোর্ট প্রসেসিং জোন (ইপিজেড), বিসিক শিল্প বাইরে নতুন গ্যাস ও বিদ্যুত সরবরাহ করবে না। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাম্প্রতিক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, বিদ্যুৎ ও জ্বালানী খাতে সিস্টেমের ক্ষতি হ্রাস করা এবং অর্থনৈতিক ব্যবহার নিশ্চিত করা জরুরি। তাই বিদ্যুৎ বা গ্যাসের অপচয় যতটুকু হ্রাস করা যায় তত উত্পাদন করার প্রয়োজন হবে না। ফলে সম্পদ এবং অর্থ দুটোরই অপচয় হ্রাস পাবে।

তিনি বলেন, দেশে বিচ্ছিন্নভাবে শিল্প গড়ে উঠায় মালিক এবং উদ্যোক্তারা তাদের পছন্দমত মিল এবং কারখানা স্থাপন করছেন। ফলে, প্রত্যন্ত এবং ঝুঁকিপূর্ণ এলাকায় প্রচুর কারখানা গড়ে উঠছে। বিদ্যুৎ ও গ্যাস সরবরাহের জন্য তাদের দীর্ঘ লাইন স্থাপন করতে হয়। এতে প্রচুর গ্যাস নষ্ট হয়। তাছাড়া শিল্পাঞ্চলের বাইরে বিদ্যুৎ ও গ্যাস চুরি পর্যবেক্ষণ করাও কঠিন। তাই কারখানাগুলোতে পরিকল্পিত জায়গার বাইরে বিদ্যুৎ ও গ্যাস সংযোগ না দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
 

আরও পড়ুন

×