ধর্মের নামে বিশৃঙ্খলা সৃষ্টি হতে দেব না - জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ভাষণ

ধর্মের নামে বিশৃঙ্খলা সৃষ্টি হতে দেব না - জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ভাষণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধর্ম সম্পর্কে যারা বিভ্রান্তি সৃষ্টি করেছেন তাদের কঠোর সতর্ক করে বলেছেন, আমরা এদেশে ধর্মের নামে কোনও ধরণের বিভাজন ও বিশৃঙ্খলা সৃষ্টি হতে দেব না। কেউ ধর্মকে রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করবেন না।
 
মঙ্গলবার সন্ধ্যায় মহান বিজয় দিবস -২০২০ উপলক্ষে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণে এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ ধর্মপ্রাণ, ধর্মান্ধ নয়। প্রত্যেকেরই তাদের ধর্ম পালনের অধিকার রয়েছে। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এই দেশ সকল ধর্ম, বর্ণ, মুসলমান, হিন্দু, বৌদ্ধ এবং খ্রিস্টানদের রক্তের বিনিময়ে স্বাধীন হয়েছে। এদেশের মানুষ ধর্মীয় মূল্যবোধকে ধরে রেখে প্রগতি, অগ্রগতি ও উন্নয়নের পথে এগিয়ে যাবেন।

প্রধানমন্ত্রী বলেন, একাত্তরের পরাজিত শক্তির একটি অংশ সাধারণ ধর্মপ্রাণ মুসলমানদেরকে মিথ্যা, বানোয়াট ও মনগড়া বক্তব্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। তারা সমাজে অশান্তি সৃষ্টি করতে চান। জাতির জনক ১৯৭২ সালে ধর্মকে রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার না করার কথা বলেছিলেন। কিন্তু পরাজিত শক্তির মিত্ররা দেশটিকে আগের ধারায় ফিরিয়ে আনার স্বপ্ন দেখছে যা ৫০ বছর আগে ছিল। 

প্রধানমন্ত্রী বলেন, এটি লালন শাহ, রবীন্দ্রনাথ, কাজী নজরুল এবং জীবনানন্দের বাংলাদেশ।  এদেশ শাহজালাল, শাহ পরান, শাহ মাকদুম, খানজাহান আলীর বাংলাদেশ। এটি শেখ মুজিবুর রহমানের বাংলাদেশ; সাড়ে ষোল কোটি বাঙালির বাংলাদেশ। এই দেশ সবার।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনের মাঝে তাঁর ভাস্কর্য স্থাপনের যখন বিরোধিতা করা হচ্ছে, তখন মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর ভাষণে পুনরুত্থিত হয়েছে।

শেখ হাসিনা বলেন, বিজয় দিবসের প্রাক্কালে আসুন, আবারও আমরা শপথ নেই - আমরা যেন লাখো শহিদের রক্তের ঋণ ভুলে না যাই। আমরা যেন মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা ভূলুণ্ঠিত হতে না দেই।
 

আরও পড়ুন

×