বাংলাদেশ-ভারতের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

প্রকাশিত: 18/12/2020

নিজস্ব প্রতিবেদন:

বাংলাদেশ-ভারতের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আজ বৃহস্পতিবার  রাষ্ট্রীয় অতিথি ভবনে দু'দেশের মাঝে কৃষি, জ্বালানি, সামাজিক বিকাশ ও হাতি সংরক্ষণ ও দ্বিপক্ষীয় সহযোগিতার স্বাক্ষর হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে ভার্চুয়াল বৈঠকের আগ মূহুর্তে এসব চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তিগুলিতে বাংলাদেশের পক্ষে স্ব স্ব বিভাগের প্রধান কর্মকর্তাগন এবং ভারতের পক্ষে ঢাকায় ভারতের হাই কমিশনার বিক্রম দ্বোরাইস্বামী স্বাক্ষর করেন।

দুই দেশের মধ্যে সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে সিইও ফোরাম, কৃষি মন্ত্রণালয়ের সাথে সহযোগিতা, জ্বালানি মন্ত্রণালয়ের সাথে হাইড্রোকার্বন বিষয়ে সহযোগিতা, এলিফ্যান্ট সংরক্ষণ সম্পর্কিত পরিবেশ মন্ত্রকের সাথে সহযোগিতা, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এবং ভারতের যাদুঘরের সহিত সহযোগিতা। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সহিত কমিউনিটি ডেভেলপমেন্ট ও বরিশাল স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট সহযোগিতা চুক্তি।

বাণিজ্য সচিব মোহাম্মদ জাফর উদ্দিন এবং ভারতীয় হাই কমিশনার বিক্রম কে দোরাইস্বামী দু'দেশের মধ্যে সিওও ফোরাম গঠনের প্রথম চুক্তিতে স্বাক্ষর করেছেন। সমঝোতা চুক্তির আওতায় কৃষি খাতে সহযোগিতা বাড়াতে দুই দেশ উদ্যোগ নিয়েছে। এছাড়াও হাইড্রোকার্বন খাতে, ভারতের হাই কমিশনারের সাথে চুক্তি স্বাক্ষর করেন জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব, একেএম ফজলুল হক।

সমঝোতা চুক্তির আওতায় ভারত বরিশালের লামছড়ি এলাকায় পয়:নিষ্কাশন পরিচালনার জন্য সরঞ্জাম সরবরাহ করবে। একই সঙ্গে বাংলাদেশের জাতীয় জাদুঘর, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এবং দিল্লির জাতীয় জাদুঘরটির মধ্যে তথ্য বিনিময় ও সুরক্ষা চুক্তি স্বাক্ষর হয়।


 

আরও পড়ুন

×