মামলায় রায়ের অনুলিপি নিতে বিচারপ্রার্থীদের যেন হয়রানি হতে না হয়: রাষ্ট্রপতি

প্রকাশিত: 19/12/2020

ডে-নাইট নিউজ:

মামলায় রায়ের অনুলিপি নিতে বিচারপ্রার্থীদের যেন হয়রানি হতে না হয়: রাষ্ট্রপতি

বিচারপ্রার্থীদের রায় ঘোষণার পর অনুলিপি নিতে যেন হয়রানি হতে না হয় তা নিশ্চিত করতে বিচারপতিদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পাশাপাশি রাষ্ট্রপতি চলমান মামলার সংখ্যা আয়ত্বে আনতে বিচারকদের আরও বেশি কাজ করার আহ্বান জানান।

শুক্রবার বিকেলে সুপ্রিম কোর্ট দিবস ২০২০ উপলক্ষে সুপ্রিম কোর্ট মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এক ভিডিও বার্তায় এই আহ্বান জানান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, সংবিধানের ২৭ অনুচ্ছেদে বলা হয়েছে যে "সমস্ত নাগরিক আইনের চোখে সমান এবং আইনের সমান সুরক্ষার অধিকারী।" সুতরাং, এটি মনে রাখা উচিত যে কোনও প্রার্থীর ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে। নাগরিকের সেই অধিকার নিশ্চিত করা আমাদের দায়িত্ব ও কর্তব্য।

‘এখানে দয়া বা অনুগ্রহের প্রশ্নই আসে না। বিচারক, আইনজীবিগণ দেশ, জনগণ এবং সংবিধানের প্রতি দায়বদ্ধ থেকে তাদের প্রতিভা ও চিন্তাভাবনার প্রয়োগের মাধ্যমে আইন ও বিচারের শাসন নিশ্চিত করবে - সুপ্রিম কোর্ট দিবসে সবার এটিই প্রত্যাশা।'

আবদুল হামিদ বলেছেন, "আইনজীবী হিসাবে আমি জানি বিচার বিভাগ কতটা জটিল ও কঠিন।" বিচারক বিচারিক কার্যক্রম পরিচালনা করতে বিচারককে অনেক কাজ করতে হয়। তারপরেও আমি বলব, দিন দিন যে হারে মামলা বাড়ছে তা নিয়ন্ত্রণ করার জন্য বিচারকদের আরও বেশি কাজ করা দরকার।

‘সরকার বিচার বিভাগের স্বাধীনতায় দৃঢ়ভাবে বিশ্বাস করে এবং বিচারকদের পেশাদার সুবিধা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে বিচারকদের উচিত এই মামলার রায়ের পর রায়ের অনুলিপি পেতে প্রার্থীদের দিনের পর দিন আদালতের বারান্দায় ঘোরাঘুরি করতে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।’

আরও পড়ুন

×