শিক্ষা বোর্ড পরীক্ষা ছাড়াই যে কোনও দুর্যোগে ফলাফল প্রকাশ করতে সক্ষম হবে

শিক্ষা বোর্ড পরীক্ষা ছাড়াই যে কোনও দুর্যোগে ফলাফল প্রকাশ করতে সক্ষম হবে

শিক্ষা বোর্ডের বর্তমান আইনে পরীক্ষা বা মূল্যায়ন ছাড়া ফলাফল প্রকাশের বিধান নেই। এ কারণে শিক্ষা বোর্ডের আইন সংশোধন করা হচ্ছে। সোমবার মন্ত্রিসভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের (সংশোধনী) অধ্যাদেশ, ১৯৬১ এবং সংশোধিত বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন, ২০২০ অনুমোদন করেছে। সংশোধিত আইন অনুসারে, শিক্ষা বোর্ড পরীক্ষা বা মূল্যায়ন ছাড়াই যে কোনও দুর্যোগকালীন সময়ে ফলাফল প্রকাশ করতে সক্ষম হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিপরিষদ এই অনুমোদন দেয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের প্রান্ত থেকে মন্ত্রীরাও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় অংশ নেন।

বৈঠক শেষে মন্ত্রীপরিষদ কক্ষ ত্যাগের পর শিক্ষামন্ত্রী দীপু মনি সাংবাদিকদের বলেন, ১৮ জানুয়ারী সংসদের শীতকালীন অধিবেশনে সংশোধিত আইন উপস্থাপিত ও পাস হওয়ার পরে এইচএসসি ফলাফল প্রকাশ করা হবে। এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য উচ্চ মাধ্যমিক শিক্ষা আইন এখন আর অধ্যাদেশ নেই।

সংশোধিত আইন অনুসারে দুর্যোগকালীন পরীক্ষা দিতে না পারলে মূল্যায়ন দেওয়ার ও ফলাফল দেওয়ার বিধান যুক্ত করা হয়েছে।বিদ্যমান আইনে পরীক্ষা ছাড়া ফলাফল প্রকাশের অনুমোদন ছিলনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম আরও জানান, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ২৮ জানুয়ারির মধ্যে প্রকাশ করা হবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, অধ্যাদেশ করে ফলাফল দেওয়া যাবে কিনা তা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগ প্রস্তাব করেছিল। তবে আগের আইনের বিধান ছিল পরীক্ষা নিয়ে ফলাফল দিতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, "সংসদ মাত্র ৭দিন পর বসবে। মন্ত্রিপরিষদ সিদ্ধান্ত নিয়েছে যে আমরা যদি এখন অধ্যাদেশ পাস করি তবে অধ্যাদেশে গিয়ে সংসদে অপেক্ষা করতে হবে না। কারণ সংসদে বসবে সংসদ মাত্র ১০ দিনের জন্যে। তাই অধিবেশনের প্রথম দিনে এটি পাস করে নেয়া হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিপরিষদ সিদ্ধান্ত নিয়েছে যে এটি অর্ডিন্যান্স করার দরকার নেই। এটি সরাসরি ভোটিং সাপেক্ষে অনুমোদিত হলো।

প্রথম দিন, এটি স্থাপন করা হয় এবং দু-তিন দিনের মধ্যে আইন করা হবে, যাতে ফলাফল জানুয়ারির ২৫, ২৬ বা সর্বোচ্চ ২৮ জানুয়ারির মধ্যে দেওয়া যেতে পারে।

করোনার মহামারীর কারণে, সরকার সিদ্ধান্ত নিয়েছে, এই বছর পরীক্ষা না নেওয়া এবং এসএসসি এবং জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রকাশ করা হবে। সুতরাং, জেএসসি-জেডিসির ফলাফল ২৫ শতাংশ এবং এসএসসির ফলাফল ৭৫ শতাংশ বিবেচনা করে ফলাফল ঘোষণা করা হবে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও পড়ুন

×