জাতীয় সংসদের একাদশ অধিবেশন বসছে আজ

প্রকাশিত: 18/01/2021

নিজস্ব প্রতিবেদন :

জাতীয় সংসদের একাদশ অধিবেশন বসছে আজ

একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশন বসছে আজ। বিকাল ৪টার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হবে। অধিবেশনের প্রথম দিন ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রাষ্ট্রপতির ভাষণে সরকারের সাফল্যসহ উন্নয়ন কর্মকান্ড ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরা হবে। রাষ্ট্রপতির ভাষণের ওপর সংসদে ধন্যবাদ প্রস্তাব উল্লেখ করা হবে। এ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা। আলোচনা শেষে কন্ঠভোটে প্রস্তাবটি গৃহীত হবে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের সূত্রে জানা যায়, এই অধিবেশনে বেশ কয়েকটি বিল পাসের সম্ভাবনা রয়েছে। অন্যান্য বছর এ অধিবেশনটি দীর্ঘ হলেও করোনা মহামারীর কারণে এবার অধিবেশন সংক্ষিপ্ত করা হবে।

এর আড়ে মুজিববর্ষ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশনসহ গত ৪টি অধিবেশন স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হয়েছে। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাস (কোভিড-১৯) পরিক্ষা করে নেওয়া হয়। জাতীয় সংসদের প্রধান জানান, অধিবেশনের প্রথম দিনে সাংবাদিকসহ স্বল্প সংখ্যক অতিথির উপস্থিতির সুযোগ রাখা হয়েছে। 

এদিকে অধিবেশন নির্বিঘ্ন করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোববার রাত থেকে সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং যে কোনো ধরনের সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ১১তম জাতীয় সংসদের একাদশ অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

আরও পড়ুন

×