দেশে প্রথম মাসে করোনা টিকা পাবে ৬০ লাখ মানুষ

প্রকাশিত: 21/01/2021

নিজস্ব প্রতিবেদন :

দেশে প্রথম মাসে করোনা টিকা পাবে ৬০ লাখ মানুষ

আজ বৃহস্পতিবার ভারত সরকারের উপহার হিসেবে পাঠানো ২০ লাখ ডোজ করোনা টিকা বাংলাদেশে পৌঁছাবে। এছাড়া ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে সরকারের কেনা করোনা টিকার প্রথম চালানে ৫০ লাখ ডোজ আসবে ২৫ জানুয়ারি। টিকা হাতে আসার পর ২৭-২৮শে জানুয়ারি পরীক্ষামূলক ভাবে ঢাকার ৪টি হাসপাতালে ৪০০-৫০০ টিকা দেয়া হবে। 

কেনা টিকা ও উপহারের টিকা মিলিয়ে দেশে প্রথম মাসে করোনা টিকা আসবে ৭০ লাখ ডোজ। প্রতিদিন ২ লাখ ডোজ করে প্রথম মাসে ৬০ লাখ মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা করেছে সরকার। 

গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান। এসময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। 

সচিব মো. আব্দুল মান্নান বলেন, এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে বৃহস্পতিবার দুপুরে উপহারের ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসবে। ভারত সরকার উপহার হিসেবে যে টিকা পাঠাচ্ছে, সেটাও সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের টিকা।

দেশের জনসংখ্যার ভিত্তিতে ভ্যাকসিনের এই সংখ্যা যথেষ্ট কিনা জানতে চাইলে তিনি বলেন, দেশের বাড়তি জনগোষ্ঠীর জন্য ভ্যাকসিন আনার প্রস্তুতি সরকারের রয়েছে। কোভ্যাক্স থেকে মোট জনসংখ্যার ২০ শতাংশ হিসাবে ৬ কোটি ৮০ লাখ ভ্যাকসিন আসবে। যা দেয়া হবে ৩ কোটি ৪০ লাখ মানুষকে। আর ভারত থেকে কিনে আনা ৩ কোটি ডোজ দেয়া হবে ১ কোটি ৫০ লাখ মানুষকে। তাতে করে ৪ কোটি ৯০ লাখ মানুষ এই দুই সোর্স থেকে আসা ভ্যাকসিন পাচ্ছেন। সঙ্গে রয়েছে উপহারের ২০ লাখ। এই হিসাবে মোট জনসংখ্যা হয় ৫ কোটির বেশি। কিন্তু আমাদের প্রস্তুতি হচ্ছে যেন কমপক্ষে দেশের ৮-৯ কোটি মানুষকে টিকা দেয়া যায়, সে চেষ্টা করা হবে।

আরও পড়ুন

×