এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে আজ

প্রকাশিত: 30/01/2021

নিজস্ব প্রতিবেদন :

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে আজ

অবশেষে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে আজ। আজ শনিবার সকাল ১০.৩০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করা হবে। অনুষ্ঠানে গণভবন থেকে যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছ থেকে ফল গ্রহণ করবেন। এবার ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ গ্রহণের কথা ছিল। 

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল। কিন্তু বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করায় ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। পরে পরীক্ষা ছাড়াই মূল্যায়নের মাধ্যমে এইচএসসি ও সমমানের ফল প্রকাশের সিদ্ধান্ত নেয় সরকার। 

মূল্যায়নের ক্ষেত্রে জেএসসির ফল থেকে ২৫ শতাংশ এবং এসএসসির ফল থেকে ৭৫ শতাংশ নিয়ে গড় করে এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। গত বছর যারা ফেল করেছে তারও এবার পরীক্ষার্থী ছিল। তাদেরকেও পাস করিয়ে দেওয়া হয়েছে। সেই হিসাবে এবার শতভাগ পরীক্ষার্থীই পাশের মুখ দেখছে।

সাধারণত প্রতিবছর ৪০ দিন সময় লাগে এইচএসসি পরীক্ষা নিতে। আর ফল প্রকাশে লাগে আরও ৬০ দিন। সেই হিসাবে জুলাইয়ের মাঝামাঝি শিক্ষার্থীরা ফল হাতে পায়।সেই হিসাবে নির্ধারিত সময়ের প্রায় সাড়ে ৬ মাস পর ফল পাচ্ছে শিক্ষার্থীরা।

যারা মুঠোফোনের খুদেবার্তার মাধ্যমে ফলাফল পেতে ইচ্ছুক তাদের ফলাফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে : HSC< >Board name (First 3 letter) <> Roll<>2020 টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফল প্রকাশের সাথে সাথেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফল পৌঁছে যাবে। টেলিটক ওয়েবসাইট www.educationboardresults.gov.bd-এ ফল দেখা যাবে। সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

আরও পড়ুন

×