গত কয়েক বছরের ধারাবাহিকতায় আরও বড় পরিসরে এবারের বইমেলা

প্রকাশিত: 06/03/2021

নিজস্ব প্রতিবেদন :

গত কয়েক বছরের ধারাবাহিকতায় আরও বড় পরিসরে এবারের বইমেলা

আর মাত্র কয়েকদিন পর থেকে শুরু হতে যাচ্ছে অমর একুশে বইমেলা-২০২১। বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির কারণে ১ ফেব্রুয়ারির পরিবর্তে মেলা শুরু হবে ১৮ মার্চ। গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবার আরও বড় পরিসরে বইমেলা অনুষ্ঠিত হবে।

২০২০ সালের অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হয়েছিল সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গা জুড়ে। এই আয়তনটি ছিল সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ মিলিয়ে। এবার দুই প্রাঙ্গণ মিলে মেলার পরিসর হবে প্রায় ৮ লাখ বর্গফুট এলাকা জুড়ে। এ প্রসঙ্গে অমর একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, এবারের বইমেলার পরিসর গতবারের চেয়ে বেশি।

বাংলা একাডেমির একটি সূত্রে জানা যায়, এবারের মেলায় ৫৭০টি প্রতিষ্ঠান অংশ নেবে। সব মিলিয়ে মেলায় স্টলের ইউনিট দাঁড়াবে আট শতাধিক। মোট প্যাভিলিয়ন থাকবে ৩৪টি। আগামী ৭-৮ মার্চ স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দের জন্য লটারি অনুষ্ঠিত হবে। এরপর লটারি অনুযায়ী প্রকাশকদের মধ্যে প্যাভিলিয়ন ও স্টল বুঝিয়ে দেয়া হবে।

এবারের অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হবে মার্চ ও এপ্রিল মাস জুড়ে। এই সময়টি ঝড়-বাদলের। সে কথা মাথায় রেখেই এবার মেলায় বেশ কয়েকটি আশ্রয়কেন্দ্র রাখা হচ্ছে। যাতে বৃষ্টি বা ঝড় শুরু হলে মানুষ সেখানে আশ্রয় নিতে পারে। বৃষ্টি বা ঝড় না থাকলে আশ্রয়কেন্দ্রগুলো মোড়ক উন্মোচনের স্থান ও লেখক আড্ডার জায়গা হিসাবে ব্যবহৃত হবে।

আরও পড়ুন

×