উদীয়মান কণ্ঠশিল্পীদের কণ্ঠে  নূরে আলম মামুন-এর লেখা গান

প্রকাশিত: 29/06/2020

তানজিদ শুভ্র,

উদীয়মান কণ্ঠশিল্পীদের কণ্ঠে  নূরে আলম মামুন-এর লেখা গান

সময়ের আলোচিত কবি, ছড়াকার ও গীতিকার নূরে আলম মামুন। প্রচার প্রচারণা থেকে সবসময় নিজেকে আড়াল রাখতে চান, তবুও সাম্প্রতিক সময়ে তিনি বেশ আলোচনায় তাঁর লিখা চমৎকার গান, কবিতা ও ছড়ার মাধ্যমে।

ইতোমধ্যে গুণী কণ্ঠশিল্পী সহ উদীয়মান কণ্ঠশিল্পীদের কণ্ঠে প্রকাশ হয়েছে তার লেখা ও সুরে অনেক গান। সব মিলিয়ে বেশ আলোচনায় সবার প্রিয় এই নক্ষত্র। পেশায় ক্ষুদ্র ব্যবসায়ী  নূরে আলম মামুন, সবকিছুর পরেও  গানই যেন তাঁর নেশা ও প্রাণের স্পন্দন ।

শত কাজের ভিড়েও লিখতে বসে পড়েন নিজের খেয়ালে আবার কোন শিল্পী অথবা প্রডিউসারের চাহিদা অনুযায়ীও লিখেন ফরমায়েশি গান, আবার কেউ নির্দিষ্ট বিষয় বললেই লিখে ফেলেন চমৎকার কথামালার গান।

তাঁর লিখা গানে থাকে সঠিক ছন্দ, মাত্রা ও বাহারি অন্তমিলের সমাহার,  এমনটাই পাওয়া যায় তাঁর লিখা বিশ্লেষণে। সেই সাথে ছড়া কবিতাও লিখে যান যুগের সাথে তাল মিলিয়ে, ৩০ টির ও বেশি যৌথ কাব্যগ্রন্থ ও অজস্র ম্যাগাজিনে ছাপা হয়েছে তাঁর লিখা ছড়া, কবিতা ও গল্প, এবং নিজেও সম্পাদনা করেছেন ২০ টির ও অধিক কাব্যগ্রন্থ, তাছাড়াও অনেক নবীন লেখদের ছন্দ, মাত্রা, অন্তমিল সঠিক রেখে লিখার জন্য অনুপ্রেরণা যোগান এবং সময় নিয়ে তাদের শিখাতে চেষ্টা করেন তার মতো করে। তাঁর লিখা ছড়া কবিতা দৈনিক আলোকিত সকালসহ দেশের জাতীয় দৈনিক কাগজগুলোতেও প্রকাশ হয়েছে অনেক।

এছাড়াও ২০১৯-এর গ্রন্থ মেলায় প্রকাশিত হয় একক কাব্যগ্রন্থ স্বপ্নের জাদুকর গ্রন্থটি রকমারি ডট কমে আশানুরূপ বিক্রি হয় এবং পাঠক হৃদয়ে ব্যাপক সাড়া ফেলে।

কিশোরগঞ্জ জেলার বিন্নাটি ইউনিয়নের বিন্নাটি গ্রামে জন্ম হলেও তাঁর শৈশব, কৈশোর ও বর্তমান সময় কাটছে ময়মনসিংহ জেলার নান্দাইলে। এই কবি, গীতিকার ও সুরকার, নিজেকে একজন সব্যসাচী লেখক হিসেবে দেখতে চেয়েছেন ছোটবেলা থেকে।

তাই স্কুল জীবন থেকেই গান, কবিতা, উপন্যাস ও ছড়া লিখেতেন দৈনন্দিন পড়ার পাশাপাশি রুটিন করেই। বর্তমানে প্রায় পনেরো ষোলশ গান, কবিতা, ছড়া লিখা ছড়িয়ে ছিটিয়ে আছে নোটবুক ও ডায়েরির পাতায় পাতায়।

এপর্যন্ত  তাঁর লিখা গান,  ক্লোজআপ ওয়ান তারকা নোলক বাবু, বিরহী সম্রাট ইমন খান, শামীম আশিক, পরান সুফি আহসান, এ এইচ তূর্য, রাজু মন্ডল, মাসুদ অপু, আতিফ আহম্মেদ নীলয়, এম ডি শাহাদাত, নেয়ামত হোসেন, আসাদ বাবু,  হুমায়ুন হান্নান, সীমান্ত মিত্র, জুয়েল আজমির, সহ অনেকেই গেয়েছেন।

তার ভবিষ্যৎ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, নিজের কাছে ভালোলাগে তাই আগেও লিখেছি, ভবিষ্যতেও লিখব ইনশাআল্লাহ।

ভাবতে ভালো লাগে আজ আমার লিখা গান পছন্দের প্রিয় শিল্পীরা গাচ্ছে, সঙ্গীত পরিচালক, সুরকার ও শিল্পীরা গান লিখে দিতে অনুরোধ করছেন, যা আমার মতো অতি ক্ষুদ্র লেখকের জন্য অনেক বড় পাওয়া।

নিজেকে নিয়ে আমার কখনও কোনোদিক অহংবোধ ছিলো না আজও নেই। আমি এটাই জানি অনেকেই অনেক ভালো লিখছেন কিন্তু সবাই সমান সুযোগ পায় না।

আরও পড়ুন

×