বুলবুল আসছে ১০০ কিলোমিটারের গতিতে 

প্রকাশিত: 09/11/2019

নিজস্ব প্রতিবেদন

বুলবুল আসছে ১০০ কিলোমিটারের গতিতে 

বুলবুল আসছে ১০০ কিলোমিটারের গতিতে 

বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়  বুলবুল ।  আবহাওয়াবিদরা বলেন, আজ শনিবার সন্ধ্যা নাগাদ পশ্চিমবঙ্গ ও খুলনা উপকুল দিয়ে বুলবুল আঘাত হানবে । আর এ সময় বাতাসের গতিবেগ ঘন্টায় ১০০ - ১২০ কিলোমিটার থাকবে বলে জানা গেছে । যে ৮ টি জেলা ঝূঁকিপূর্ণ আছে , ১) সাতক্ষীরা ,২) খুলনা ,৩) বাগেরহাট , ৪) বরগুনা ,৫) পিরোজপুর ,৬) পটুয়াখালী, ৭)  ভোলা, ৮) চাঁদপুর । 
 

সাগরে বুলবুলের বেগ আরও বেশি। আজ সকাল সাড়ে নয়টার দিকে আবহাওয়া অধিদপ্তরের সবশেষ  বলা হয়েছে, অতি প্রবল এই ঘূর্ণিঝড়ের কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার। যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
 

আরও জানা গেছে , আজ সন্ধ্যার মধ্যে ঘূর্ণিঝড় বুলবুল উপকূলে আঘাত হানবে । নদ- নদীগুলো এবং সাগরে জোয়ার থাকবে ।  জোয়ারের পানি বৃদ্ধির প্রভাবে জলোচ্ছ্বাসের মাত্রা বেশি হবে।পশ্চিমবঙ্গ ও খুলনা উপকূলে আঘাত হানার পর ঘূর্ণিঝড় বুলবুল দেশের মধ্যাঞ্চলের ওপর দিয়ে হয়ে যাবে। এর প্রভাবে কাল রোববার ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দপ্তরের সবশেষ বলা হয়েছে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে উপকূলীয় এলাকায় ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।ঝড়টি সন্ধ্যায় আঘাত হানবে বলে শুনছি। এতে বড় জলোচ্ছ্বাসের আশঙ্কা থাকায় আমরা বিপদে পড়ে যাব। কারণ গতকাল এখানে জোয়ার শুরু হয়েছিল বিকেল পাঁচটায়। আর পূর্ণ জোয়ার হয় রাত সাড়ে আটটায়। তাই সন্ধ্যায় আঘাত হানলে জোয়ার বেশি হয়ে বড় জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।’

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর আর চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।
 

আরও পড়ুন

×