নিঃসঙ্গতার দাওয়াই

প্রকাশিত: 14/12/2019

-মাহমুদ ফারাজি 

নিঃসঙ্গতার দাওয়াই

প্রযুক্তির উৎকর্ষের সাথে সাথে আমাদের ব্যক্তিজীবনে নিঃসঙ্গতাও যেন পাল্লা দিয়ে বাড়ছে। আমরা কেউই যেন কারো আপন নই, কোথাও যেন এক তিল নিশ্চিন্ত নির্ভরতার জায়গা নেই। সবার চিন্তা চেতনা শুধুই যন্ত্র কেন্দ্রিক।

আমরা আমাদের চিন্তার চৌহদ্দি এরচেয়ে বড় করতে পারছি না। বস্তুজগতের সংকীর্ণ ভাবনাকে অতিক্রম করে অসীম কোনো কিছুকে স্পর্শ করার প্রাণ শক্তি আমরা ক্রমেই হারিয়ে ফেলছি।

যেখানে মিলবে সত্যিকারের প্রশান্তি। মনজাগতিক পেলবতা। মূলত স্রষ্টার সাথে সৃষ্টির নিবিড় যোগসূত্রতা তৈরির মাধ্যমেই মানসিক প্রশান্তি অর্জন করা সম্ভব। আমরা কেবল তার কাছেই আমাদের অব্যক্ত বেদনা, না বলা কথা, গোপন দুঃখালাপন প্রাণখুলে প্রকাশ করতে পারি। পেতে পারি গায়েবী মদদ। 

আল্লাহ সুব. বলেছেন, "আর যে ব্যক্তি কেবল আল্লাহর উপর নির্ভর করবে, তার জন্য আল্লাহই যথেষ্ট হবেন"। (সূরা ত্বলাক) এবার নিঃসঙ্গতা প্রসঙ্গে কয়েকজন বরেণ্য সালাফের কয়েকটি মুক্ততুল্য উক্তি উদ্ধৃত করবো। আশা করি পাঠক উপকৃত হবেন। 

-একদিন মালেক ইবনু মুগাফফাল রহ. ঘরে একাকী বসে ছিলেন। তাকে বলা হলো, আপনার কি নিঃসঙ্গতা অনুভব হচ্ছে না? তিনি উত্তরে বললেন, আল্লাহর সঙ্গ পেলে কি কেউ নিঃসঙ্গতা অনুভব করে? 

-গাযওয়ান রহ. বলেন, যার দরবারে আমার সমস্ত প্রয়োজন পূরণ হয়, একমাত্র তারই সান্নিধ্যে আমার আত্মার প্রশান্তি খুঁজে পেয়েছি। -মুসলিম ইবনু ইয়াসার রহ. বলেন, নির্জনে আল্লাহ তায়ালার কাছে মুনাজাত করার স্বাদ মানুষ আর কোনো কিছুতেই পায় না। 

-ফুযাইল রহ. বলেন, কতই না উত্তম সে ব্যক্তি যে মানুষ থেকে নির্জনতা অবলম্বন করে, আর তখন আল্লাহ তার সঙ্গী হয়। -মারূফ রহ. বলেন, আল্লাহর উপর এমনভাবে আস্থা রাখো, যেন তিনিই তোমার অন্তরঙ্গ বন্ধু। আর তার কাছেই তুমি পেশ করবে তোমার সমস্ত অভিযোগ-অনুযোগ। 

একটি ছোট্ট আয়াত দিয়ে লেখার ইতি টানতে চাই। আল্লাহ বলেন, “যারা ঈমান আনে আল্লাহর স্মরণে তাদের অন্তর প্রশান্তি লাভ করে। জেনে রেখো, আল্লাহর স্মরণের মাধ্যমেই হৃদয়ের সত্যিকারের প্রশান্তি লাভ করা যায়।” (সূরা র'দ-২৮)

আরও পড়ুন

×