আলেমরা আল্লাহর ৯৯ নাম দ্বারা লিখিত 'মুজিব মিনার' প্রস্তাব করেন

প্রকাশিত: 06/12/2020

ডে-নাইট নিউজ ডেস্ক:

আলেমরা আল্লাহর ৯৯ নাম দ্বারা লিখিত 'মুজিব মিনার' প্রস্তাব করেন

আলেমরা আল্লাহর ৯৯ নাম সম্বলিত মুজিব মিনার তৈরির প্রস্তাব দিয়েছেন। একই সাথে কওমি আলেম ও ধর্মীয় নেতারা বলেছেন ভাস্কর্য যে উদ্দেশ্যই তৈরি করা হোক না কেন এটি ইসলামে নিষিদ্ধ।

আজ সকালে রাজধানীর যাত্রাবাড়ী মাদ্রাসায় ভাস্কর্যের বিষয়ে বৈঠক শেষে ৫ দফা প্রস্তাব করা হয়, যা প্রধানমন্ত্রীর বরাবর জমা দেওয়া হবে।

গত কয়েকদিন ধরে বঙ্গবন্ধুর ভাস্কর্য ইস্যু নিয়ে সারা দেশে অস্থিরতা বিরাজ করছে। ধর্মভিত্তিক দলগুলো বলছে দেশে কোনও অবস্থাতেই ভাস্কর্য তৈরি করতে দেওয়া হবে না। অন্যদিকে আওয়ামী লীগসহ অন্যান্য প্রগতিশীল দলগুলোর দাবি, জাতির পিতার ভাস্কর্যটি যে কোনও মূল্যে তৈরি করা হবে।

কওমী মাদ্রাসার যৌথ শিক্ষা বোর্ড আল হায়াতুল উলিয়া লিল জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশের কওমী মাদ্রাসার সম্মিলিত শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসান ভাস্কর্যের বিষয়ে কী করবেন তা সিদ্ধান্ত নিতে একটি বৈঠক ডেকেছিলেন। এতে দেশের বিভিন্ন স্থান থেকে কওমি আলেমরা এবং বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের আলেমগণ যোগ দেন।

আলোচনা প্রায় চার ঘন্টা স্থায়ী হয় এবং  আলোচনার শেষে মুফতি মিজানুর রহমান বলেন, 'ভাস্কর্য ও প্রতিমার মধ্যে কোনও পার্থক্য নেই। ইসলামী আইন অনুসারে ছবি মাত্রই নিষিদ্ধ। আর যাতে পূজা হয় তা শিরক, এটি জঘন্য এবং যা পূজা হয় না তাও হারামও।'

বিশ্বের বিভিন্ন মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ভাস্কর্য রয়েছে উদাহরন তুলে ধরলে, তারা সেসব উদাহরণ টানতে নারাজ। কুরআন ও হাদীসে যা বলা হয়েছে তা মানার ব্যাপারেই তারা জোর দেন। তবে বিকল্প প্রস্তাব হিসেবে আলেমগন আল্লাহর ৯৯ নাম দিয়ে মুজিব মিনার নির্মাণের প্রস্তাব করেন।

এ সময় আলেমগণ পাঁচ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের আগ্রহও প্রকাশ করেন।

আরও পড়ুন

×