স্বাস্থ্যবিধি মেনে মসজিদ খুলে দেওয়ার আহ্বান আহমদ শফীসহ শীর্ষ আলেমদের

প্রকাশিত: 21/04/2020

নিজস্ব প্রতিবেদন

স্বাস্থ্যবিধি মেনে মসজিদ খুলে দেওয়ার আহ্বান আহমদ শফীসহ শীর্ষ আলেমদের

করোনা প্ররিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সুস্থ ব্যক্তিদের জন্য রমজানে জুমা, পাঁচ ওয়াক্ত জামাত ও তারাবিহর সময় মসজিদ খোলা রাখতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন আল্লামা শাহ আহমদ শফীসহ দেশের শীর্ষ আলেমরা। আজ মঙ্গলবার এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন তারা।

আলহাইয়াতুল উলালিল জামিয়াতুল কওমিয়ার চেয়ারম্যান আহমদ শফীসহ বিবৃতি দাতারা করোনাভাইরাসের বিস্তার রোধে মসজিদে নামাজ আদায়ের ক্ষেত্রে ১৪টি শর্ত মেনে চলতে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছেন। এসব শর্ত মেনে চলবেন যারা, তাদের জন্য মসজিদ খুলে দিতে অনুরোধ জানানো হয়েছে।

১৪টি শর্ত হলো- মসজিদে কার্পেট, জায়নামাজ বা গালিচা বিছানো যাবে না। জুমার বয়ান, খুতবা, জামাত ও দুআ সংক্ষিপ্ত করা হবে এবং নামাযের আগে বা পরে মসজিদের ভেতরে বা সামনে জমায়েত করা যাবে না। পঞ্চাশোর্ধ কেউ মসজিদে আসবে না।

যাদের সর্দি, জ্বর, কাশি, গলা ব্যথা ও শ্বাসকষ্ট আছে, যারা করোনা আক্রান্ত দেশ ও অঞ্চল থেকে এসেছেন কিংবা যারা উক্তরূপ মানুষের সংস্পর্শে গিয়েছেন তারা মসজিদে আসবেন না। যারা বিভিন্ন রোগে আক্রান্ত এবং যারা অসুস্থদের সেবায় নিয়োজিত তারা মসজিদে আসবেন না। যারা মসজিদে গিয়ে আক্রান্ত হওয়ার আশঙ্কা করেন তারাও আসবেন না।

পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। নামাজের কাতারে মুসল্লিদের মধ্যে অন্তত দুই ফুট পরিমাণ জায়গা ফাঁকা রেখে দাঁড়াতে হবে। বাসা থেকে অজু করে যেতে হবে। সকল মুসল্লিকে মাস্ক পরতে হবে, হাত মেলানো ও আলিঙ্গন করা যাবে না। রমজানে মজসিদে সম্মিলিত ইফতার করা যাবে না।

বিবৃতি আরো বলা হয়েছে, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখবেন। শর্তগুলো পালনে প্রতি মসজিদে একটি করে স্বেচ্ছাসেবক কমিটি গঠন করতে হবে। যেখানে এসব শর্ত মানা হবে না, যেসব এলাকায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেশি সেখানে প্রশাসন জামাতে নামাজ বন্ধ রাখতে পারবেন।

আরও পড়ুন

×