বিদায়ী বছরে না চাওয়া মৃত্যু

বিদায়ী বছরে না চাওয়া মৃত্যু

বিদায়ী বছরে বেশ কয়েকটি দুর্ঘটনা ও হত্যাকান্ড সারা দেশের মানুষের মনে বেশ নাড়া দিয়ে যায় । বরগুনার শাহ নেয়াজ রিফাত শরীফ, বুয়েট ছাত্র আবরার ফাহাদ, ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি, গুজবে তাসলিমা বেগম রেনু, সচিবের অপেক্ষায় ফেরি বিলম্বে তিতাসের মৃত্যু, চকবাজারে কেমিক্যালের গোডাউনে আগুন, বনানীর এফ আর টাওয়ারের আগুন, কেরানীগঞ্জের প্লাষ্টিকের কারখানায় আগুন না চাওয়া এমন সব মৃত্যু নিয়ে ডে-নাইট নিউজের এবারের আয়োজন ।

কলেজের সামনে প্রকাশ্য দিবালোকে বরগুনায় রিফাত শরীফ হত্যা

গত ২৬ জুন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয় বিদায়ী বছরের সবচেয়ে আলোচিত ভিডিও । সেখানে দেখা যায়, কয়েকজন যুবক মিলে একজন কে প্রকাশ্যে এলোপাতাড়ি কোপাচ্ছে অন্যদিকে স্ত্রী জীবনের ঝুঁকি নিয়ে স্বামীকে বাঁচানোর প্রানন্তর চেষ্টা।

ঘটনাটি ২৬ জুন ২০১৯ এ বরগুনা জেলায় সরকারি কলেজের গেটের সামনে ঘটে । সেদিন রিফাত শরীফকে প্রকাশ্য কুপিয়ে হত্যা করে তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির সাবেক বন্ধু সাব্বির আহমেদ নয়ন ওরফে নয়ন বন্ড । ঘটনার ৪৮ ঘন্টা পর পুলিশের সঙ্গে বন্দুকযু্দ্ধে নিহত হয় নয়ন । সময়ের সঙ্গে সঙ্গে পাল্টে যায় তদন্তের প্রেক্ষাপট, যেই স্বামীকে বাঁচাতে গিয়ে দেশবাসীর বাহবা পেয়েছিলো স্ত্রী, সেই স্ত্রীকেই অভিযুক্ত হিসেবে গ্রেফতার করে পুলিশ । দীর্ঘ তদন্ত শেষে আয়েশা সিদ্দিকা মিন্নিকে ৭নং আসামি করে ২৪ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দিয়েছে পুলিশ ।

বুয়েট ছাত্র আবরার ফাহাদ

গত ৬ অক্টোবর রাতে বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে ইসলামী ছাত্র শিবিরের কর্মী সন্দেহে বুয়েট শেরেবাংলা হলের ২০১১ নম্বর রুমে নিয়ে পিটিয়ে হত্যা করে তার সহপাঠি ও সিনিয়ররা । 

ওই ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে বুয়েট ক্যাম্পাস। ক্লাসের পাশাপাশি পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীরা। দেশব্যাপী ছড়িয়ে পড়ে এ আন্দোলন । বুয়েট ক্যাম্পাসে নিষিদ্ধ হয় সকল রাজনৈতিক কর্মকাণ্ড। ১৩ নভেম্বর ২৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় ডিবি । 

যৌন হয়রানির প্রতিবাদ করে জীবন হারালো নুসরাত জাহান রাফি

চলতি বছরের এপ্রিল মাসে ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্ররাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফি অধ্যক্ষ সিরাজউদ্দৌলা নিজ কক্ষে যৌন হয়রানীর শিকার হয়ে প্রতিবাদ মামলা করেন । যৌন হয়রানির কারনে কারাগারে ঢোকানো হয় অধ্যক্ষ সিরাজউদ্দৌলাকে । সেখানে থেকেই শিক্ষক ও শিক্ষার্থীদের মাধ্যমে গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয়ান সিরাজ । মুখ ছাড়া সম্পূর্ণ শরীর পুড়ে যায় নুসরাতের ।

৪ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নুসরাত।তার মৃত্যুতে দেশব্যাপী ছড়িয়ে পড়ে এ আন্দোলন । অধ্যক্ষসহ জড়িতদের ফাঁসির দাবিতে চলে নানা কর্মসূচি।মামলার তদন্তের দায়িত্ব পড়ে পিবিআই এর উপর পরে ২৯ মে ১৬ জনকে আসামি করে অভিযোগপত্র দাখিল করে পিবিআই । এ রায়ে অধ্যক্ষ সিরাজউদ্দৌলাসহ ১৬ আসামির মৃত্যুদণ্ড দেয়া হয়।

ছেলেধরা গুজবের জনরোষে প্রাণ হারালো তাসলিমা বেগম রেনু

গত ২০ জুলাই সকালে বাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মেয়েকে স্কুলে ভর্তির জন্য ইস্কুলের গেটের সামনে গেলে কয়েক জন মহিলা তাসলিমার নাম পরিচয় জানতে চায় । তার উত্তর উদ্ভুত মনে হলে তাকে স্কুলের প্রধান শিক্ষকের রুমে নিয়ে যাওয়া হয় । তবে ততক্ষণে বাহিরে ছড়িয়ে পড়ে প্রধান শিক্ষকের রুমে ছেলেধরা আটকে রাখা হয়েছে । ক্ষিপ্ত এলাকাবাসী ও অভিভাবকরা প্রধান শিক্ষকের রুম থেকে বের করে মাঠে নিয়ে পেটায় একপর্যায়ে ঘটনাস্থলে তাসলিমা বেগম রেনুর মৃত্যু হয় ।

সচিবের অপেক্ষায় ফেরি বিলম্বে তিতাসের মৃত্যু

গত ২৫ জুলাই সন্ধ্যায় মোটর সাইকেল দূর্ঘটনায় গুরুতর আহত হয় নড়াইল কালিয়া পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র তিতসি ঘোষ । দূর্ঘটনার পর তাকে ভর্তি করা হয় খুলনার একটি হাসপাতালে । পরে চিকিৎসকদের পরামর্শে রাতে অ্যাম্বুলেন্স করে ঢাকার উদ্দেশে রওনা দেওয়া হয় । 

রাত ৮টার দিকে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌ-রুটের শিবচরের কাঁঠালবাড়ী ১ নম্বর ভিআইপি ফেরিঘাটে পৌঁছায় তিতাসকে বহন করা অ্যাম্বুলেন্সটি । তবে সেটি নির্ধারিত সময়ে ছাড়েনি কাঁঠালবাড়ী শিমুলিয়া নৌ-রুটের কর্তৃপক্ষ । পরে তার পরিবার লোকজন খোঁজ নিয়ে জানতে পারে সরকারের এটুআই প্রকল্পের যুগ্ম সচিব আবদুল সবুর মণ্ডল পিরোজপুর থেকে ঢাকা যাবেন তার জন্য ফেরি ছাড়তে দেরি করা হচ্ছে । অপেক্ষায় অপেক্ষায় মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে মাঝনদীতে অ্যাম্বুলেন্সেই মারা যায় তিতাস।

বিষয়টি নিয়ে দেশব্যাপী ছড়িয়ে পড়ে এ আন্দোলন শুরু হয় প্রতিবাদ পরবর্তীতে মাদারীপুরের জেলা প্রশাসন, নৌ-পরিবহন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ আলাদা তিনটি তদন্ত কমিটি গঠন করে।ফেরি ছাড়ায় যুগ্ম সচিব আবদুল সবুর মণ্ডলের কোন দোষ পয়নি তদন্ত কমিটি । পরে আদালত পর্যন্ত গড়ায় বিষয়টি । 

চকবাজারে কেমিক্যালের গোডাউনে আগুন
 

গত ২০ ফেব্রুয়ারি রাতে চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজী ওয়াহেদ ম্যানশনে কেমিক্যালের গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট রাতভর চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। উদ্ধার করা হয় ৬৬ জনের অঙ্গার মরদেহ। আহত ও দগ্ধঅবস্থায় হাসপাতালে ভর্তি হয়ে মারা যায় আরো ৫ জন ।

এরপর দেশের সংশ্লিষ্ট সব নিয়ন্ত্রণ সংস্থা এক হয় পুরান ঢাকা থেকে নিষিদ্ধ কেমিক্যালের গোডাউন উচ্ছেদের অভিযানে নামে।একের পর এক দেওয়া হয়েছিল আশ্বাস।তবে আশ্বাসও আছে, আছে পুরান ঢাকার নিষিদ্ধ কেমিক্যালের গোডাউনও।

বনানীর এফ আর টাওয়ারের আগুন 

গত ২৮ মার্চ বাংলাদেশের ইতিহাসে অন্যতম এক মর্মান্তিক দিন । এদিন ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে রাজধানীর বনানীর এফআর টাওয়ারে । মর্মান্তিক অগ্নিকান্ডে ২৫ জনের মৃত্যু হয় । আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিটের পাশাপাশি সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরা একযোগে কাজ করেন।

কেরানীগঞ্জের প্লাষ্টিকের কারখানায় আগুন 

গত ১১ ডিসেম্বর বুধবার বিকালে ঢাকার কেরানীগঞ্জের চুনকুটিয়া এলাকায় প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে । এঘটনায় আগুনে দগ্ধ অবস্থায় ২৫ জনকে শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের ভর্তি করা হয় । এদের মধ্য এখন পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে । 

এ ঘটনায় ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থানায় প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানার মালিক নজরুল ইসলামের বিরুদ্ধে একটি হত্যা মামলা হলেও এখন পর্যন্ত পুলিশ তাকে আটক করতে পারেনি পুলিশ । 

আরও পড়ুন

×