কভিড ১৯ মোকাবেলায় মানবিক বাংলাদেশ সোসাইটি ঢাকা মহানগর শাখার বিভিন্ন উদ্যোগ গ্রহণ।

কভিড ১৯ মোকাবেলায় মানবিক বাংলাদেশ সোসাইটি ঢাকা মহানগর শাখার বিভিন্ন উদ্যোগ গ্রহণ।

কভিড ১৯ মোকাবেলায় ও সাধারণ মানুষের সাহায্যার্থে বিভিন্ন উদ্যোগ নিচ্ছেন মানবিক নেতা খেতাব প্রাপ্ত সমাজ সেবক আদম তমিজী হকের প্রতিষ্ঠিত মানবিক বাংলাদেশ সোসাইটির ঢাকা মহানগর শাখা।

সমাজ সেবক আদম তমিজী হকের পরিকল্পনা ও আর্থিক সহায়তায় ইতিমধ্যেই ঢাকার বিভিন্ন জায়গায় ও পরিবহণে লিফলেট ও ব্যানারের মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতা বাড়ানোর চেস্টা চালাচ্ছেন তার মানবিক নেতৃবৃন্দ। জনবহুল ঢাকা মহানগরিতে করোনা ছড়িয়ে পরার আশঙ্কা খুভ বেশি হওয়াতে ঢাকাবাসী প্রথম থেকেই ভাইরাস মোকাবেলার জন্য ও করোনা থেকে রক্ষা পেতে খুব বেশি চিন্তিত হয়ে পরেন। করোনা ছড়িয়ে পরার এই শঙ্কা থেকেই সরকার শহর কেন্দ্রিক বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেন। করোনা মোকাবেলায় সরকারের এই পরিকল্পনাকে সফল করতে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় মানুষের হাতে জীবাণু নাশক স্প্রে করে এবং গুরুত্বপূর্ণ জায়গায় জীবাণু নাশক ছিটিয়ে সরকারের সাথে করোনা ভাইরাস মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন মানবিক বাংলাদেশ সোসাইটির নেতৃবৃন্দ।  

বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী আকার ধারন করায় এবং উন্নত দেশগুলোতে ভাইরাসে মৃতের হার বেশি হওয়ায় এবং এখনো পর্যন্ত এই ভাইরাসের টিকা বা ভেক্সিন না আসার কারনে বাংলাদেশ সরকার তার জনগণকে করোনা থেকে রক্ষার্থে সব ধরনের প্রয়োজনীয় পরিকল্পনা নিয়েছেন। সরকার বিদেশফেরত সবাইকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে পাঠাচ্ছেন, যারা সর্দি জ্বরে বা শ্বাসকষ্ট ও নিউমুনিয়ায় আক্রান্ত তাদেরকে নিজ দায়িত্বে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছেন, যদি কেউ বেশি অসুস্থ হন ও করোনার লক্ষণ সমূহ থেকে থাকে তাহলে বিশেষ চিকিৎসার জন্য আলাদা আইসোলেশন ইউনিট করেছেন, প্রত্যেক নাগরিককে বেশি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হতে নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ২৬ মার্চ থেকে চৌঠা এপ্রিল পর্যন্ত সকল সরকারি ও আধা-সরকারি অফিস বন্ধ রাখার নির্দেশনা দিয়েছেন মন্ত্রী পরিষদ সচিব। জরুরী প্রয়োজনে গুরুত্বপূর্ণ সেবা চালু রাখার কথা বলেছেন। সেই সাথে পর্যায়ক্রমে আঞ্চলিক বাজার, শপিংমল ও দোকান বন্ধের নির্দেশনা আছে। প্রয়োজন হলে শহর বন্দর ও জেলা উপজেলা শহরকে লকডাউন করার কথা বলা আছে। বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশ স্থানীয় জেলা ও উপজেলার সাথে সমন্বয় করে পরিকল্পনার মাধ্যমে সরকারের সব নির্দেশ ও উদ্যোগ জনগণকে মানতে বাধ্য করছেন।

দেশের এমন পরিস্থিতিতে সাধারণ মানুষের সাথে কথা বলে যানা যায়, নিম্ন আয়ের সাধারণ মানুষ যাদের প্রতিদিনের আয়ের টাকা দিয়ে প্রতিদিন চলতে হয়, বিভিন্ন চুক্তি ভিত্তিক কাজের মাধ্যমে অর্থ উপার্জন হয় এবং খাদ্য সংগ্রহের জন্য বাইরে যেতে হয় তাদের জন্য ভাইরাস মোকাবেলায় সরকারের সব নির্দেশ ও উদ্যোগ মেনে চলা কষ্টকর ও অনেক ক্ষেত্রেই অসম্ভব। তবে তারা সরকারের পক্ষথেকে প্রয়োজনীয় ও দরকারি সাহায্য পেলে এবং সাময়িক ভাবে খাদ্য ও দরকারি পণ্য সরবরাহ পেলে করোনা ভাইরাস মোকাবেলায় সব নিয়ম মানতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন। এই শ্রেণির মানুষের দুঃখ ও সাময়িক সমস্যা দূর করার জন্য সরকারের পাশাপাশি দেশের নামকরা প্রতিষ্ঠান সমূহের উদ্যোগী হয়ে এগিয়ে আসলে সমস্যা দূর করা সম্ভব হবে বলে মনে করেন মানবিক বাংলাদেশ সোসাইটির নেতারা। সাধারণ মানুষ থেকে মানবিক নেতা খেতাব প্রাপ্ত সমাজ সেবক আদম তমিজী হক ইতিমধ্যেই শহরের অনেক জাইগায় কোয়ারেন্টাইনে থাকা নিম্ন আয়ের মানুষের কষ্ট ও সমস্যা লাঘবে ও দূরীকরণে তাদের মধ্যে বিস্কিট সহ শুকনা খাবার সরবরাহ করে স্থানীয় সরকারের থেকে প্রশংসা পেয়েছে এবং আদম তমিজী হকের মানবিক বাংলাদেশ সোসাইটি তাদের নিয়মিত কার্যক্রম অব্যাহত রেখেছেন। মানবিক নেতাদের ধারনা সমাজ সেবাই তাদের ভূমিকা দেখে অন্যরাও নিম্ন আয়ের মানুষের কষ্ট ও সমস্যা লাঘবে ও দূরীকরণে এগিয়ে আসবে। সবাই এক সাথে সরকারের সাথে ঐক্য হয়ে কভিড-১৯ মোকাবেলার যুদ্ধে জয়ী হবে বলে আশা রাখেন মানবিক বাংলাদেশ সোসাইটির নেতারা।

আরও পড়ুন

×