তিস্তার পানি বাড়ায় আবারও বন্যার আশংকা

প্রকাশিত: 08/09/2020

নিজস্ব প্রতিবেদন:

তিস্তার পানি বাড়ায় আবারও বন্যার আশংকা

দীর্ঘ ২ মাস পর তিস্তার পাড়ে পানি বাড়তে শুরু করেছে। ফলে আবারও বন্যার আশংকা করা হচ্ছে। ভারতের গজল ডোবা ব্যারেজের সব কটি গেট খুলে দেওয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম। 

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় তিস্তার ডালিয়া ব্যারেজ পয়েন্টে পানি বৃদ্ধি পেয়েছে ১৫ সেন্টিমিটার। যা এখন বিপদসীমার ১০ সেন্টিমিটার নিচে রয়েছে। তিনি আরও জানান, সার্বিক বিবেচনায় মনে হচ্ছে সন্ধ্যা নাগাদ এই পানি আরও ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এতে বিপদসীমার ১০ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এদিকে আবারও পানি বৃদ্ধিতে ভাঙন ও ফসল ক্ষতির আশঙ্কায় পড়েছেন তিস্তার ১৫২ কিলোমিটার অববাহিকার মানুষ।

গত ২ মাস আগে বন্যার পানি নেমে যাওয়ার পর ঘরে ফিরতে শুরু করতেছিল চরের মানুষজন। প্রমত্তা তিস্তা শুকিয়ে গিয়েছিলো। কিন্তু গত ২ দিন থেকে টানা বর্ষণ ও উজানের ঢলের কারণে তিস্তা অববাহিকায় আবারও বন্যা পরিস্থিতির আশঙ্কা করা হচ্ছে।

জুলাই মাসের ৫ তারিখে সর্বশেষ তিস্তা ব্যারেজ পয়েন্টে পানি বিপদসীমা অতিক্রম করেছিলো। সর্বশেষ আজ মঙ্গলবার দুুপুর ১২টা থেকে আবারও পানি বাড়তে শুরু করেছে।

আরও পড়ুন

×