মানসিক বিকাশে খেলাধুলা 

প্রকাশিত: 15/10/2019

নিজস্ব প্রতিবেদন

মানসিক বিকাশে খেলাধুলা 

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ তারাই আমাদের দেশ গড়ার কারিগর । ভবিষ্যৎ প্রজন্ম সঠিকভাবে বেড়ে উঠার সাথে তার শারীরিক সুস্থতা ও সুস্থ মানসিকতা অত্যন্ত জরুরী । 

গবেষকরা মনে করেন একটি শিশু জন্মের পর থেকে তার মানসিক বিকাশ বৃদ্ধি পায় । মানসিক বিকাশ বাড়ার সাথে সাথে পরিবর্তন হতে থাকে তার আকৃতি । জ্ঞান বুদ্ধি চিন্তাশক্তি মেধাশক্তি বৃদ্ধি পেতে থাকে । 

আর এসব কিছু পরিবর্তন হওয়ার পিছনে সবচেয়ে বড় ভূমিকা পালন করে খেলাধুলা । খেলাধুলা করলে একজন মানুষের মন ভালো থাকে । খেলাধুলাই মানুষের সুস্থ মানসিকতা সৃষ্টি করে । 

গবেষকদের মতে যারা শিশুকালে খেলাধুলা করতে পারে না সেসব শিশুরা নানা ধরনের সমস্যার সমুখিন হতে হয় । খেলাধুলা মাধ্যমে একটি শিশু তার আবেগ গুলো প্রকাশ করতে পারে । বিভিন্ন ধরনের সমস্যা সমাধান করতে পারে ।

তাছাড়া খেলাধুলায় হারলে সে পরাজয়কে বরন করে নিতে পারে । আর বাহিরে খেলাধুলা অংশ গ্রহন করা ছাড়া এটা কখনই সম্ভব না বলে মন্তব্য করেন গবেষকরা ।  গবেষকরা মনে করেন যারা

খেলাধুলায় অংশ গ্রহন করে না তাদের চাইতে খেলাধুলায় অংশ গ্রহন করা শিশুদের শরীর হাড় গুলা তুলনামূলক ভাবে অনেক শক্তিশালী হয় । তারা দ্রুত বেড়ে উঠে ।  তবে শিশুদের জন্য এই খেলাধুলার জন্য একটি সুন্দর পরিবেশ সৃষ্টি

করতে হবে যাতে শিশুরা নিয়মিত খেলাধুলায় অংশ গ্রহন করতে পারে । তবে এখন কার সময়ে স্কুল মাঠে শিশুরা বেশি খেলাধুলা করে যুদ স্কুল মাঠ না থাকে তাহলে । শিশুকে কোন ভাবেই খেলাধুলা থেকে বঞ্চিত করা যাবে না । 

তবে একজন অভিবাবক হিসাবে ছেলে মেয়েদের কোন ভাবেই বিডিও গেম খেলতে দেওয়া যাবে না । কারন একজন শিশু যেই সময় তার খেলাধুলা করার কথা সেই সময় সে বিডিও গেম খেলার প্রতি আসক্ত হয়ে যাবে ।

 আর এই খেলাধুলা থেকে বঞ্চিত হয়ে মাজে মাজে  শিশুরা সাইবার ক্রাইম এর সাথে যুক্ত হয়ে যায় । তাই সকল মাবাকে নজর রাখতে হবে যাতে করে সে কখনই নিজে  যাতে কোন আলাদা জগত তৈরি করতে না পারে ।

আরও পড়ুন

×