জেনে নিন পৃথিবীতে ধর্ম আছে কতটি । 

প্রকাশিত: 16/10/2019

নিজস্ব প্রতিবেদন

জেনে নিন পৃথিবীতে ধর্ম আছে কতটি । 

মানুষের মনে কত ধরনের প্রশ্ন থাকে ঠিক তেমনি একটি প্রশ্ন হলো পৃথিবীতে কতটি ধর্ম রয়েছে । এই ক্ষেত্রে কেউ কেউ ৫-১০ টি ধর্মের নাম বলে, তবে পৃথিবীতে খুব কম মানুষ রয়েছে যারা পৃথিবীর সব ধর্মের নাম জানে না । এবার তাহলে আমরা জেনে আসি পৃথিবীতে কত ধর্ম রয়েছে । 

পৃথিবীতে কতটি ধর্ম আছে এই কথা শুনলে আপনি অভাক হবেন গ্রিক এর হিসাব অনুযায়ী পৃথিবীতে প্রায় ৪ হাজার ৩০০ টি ধর্ম রয়েছে । এর সংখ্যা কম বা বেশি হতে পারে । পৃথিবীতে প্রায় ৭০০ কোটির ও বেশি লোক রয়েছে । 

১ .খ্রিষ্টান এক জড়িপ অনুযায়ী জানা গেছে পৃথিবীতে সবচেয়ে বেশি যেই ধর্ম মানুষ অনুসরন করে সেই ধর্মের নাম হচ্ছে খ্রিষ্টান ধর্ম এই ধর্মের অনুসারি সংখ্যা রয়েছে ৩৩ % সেই হিসাব অনুযায়ী খ্রিষ্টান ধর্মের অনুসারী সংখ্যা প্রায় ২০০ কোটির ও বেশি ।

২ . ইসলাম . পৃথিবীতে ধর্ম  অনুসারী সংখ্যা হিসাবে ইসলাম ধর্মে অবস্থান দ্বিতীয় । পৃথিবীতে প্রায় ২১ % লোক ইসলাম ধর্মের অনুসারি সেই হিসাবে ১৫০ কোটি লোক ইসলাম ধর্মের অনুসরন করে । পৃথিবীতে দ্রুত সম্পসারন করা ধর্মের মধ্য ইসলাম ধর্ম অন্যতম । 

৩. হিন্দু ধর্ম . পৃথিবীতে প্রায় ধর্ম অনুসারীর সংখ্যা হিসাবে হিন্দু ধর্মের সংখ্যা তৃতীয় ১৪ % সেই হিসাব অনুযায়ী হিন্দু ধর্ম অনুসারি সংখ্যা প্রায় ৯০ কোটি লোক হিন্দু ধর্ম অনুসরন করে আসছে । 

৪. চিনা ঐতিহ্যগত ধর্ম . চিনা ঐতিহ্যগত ধর্মের অবস্থান ৪র্থ এদের অনুসারী সংখ্যা রয়েছে ৩৯ কোটি ৪০ লাখ লোক চিনা ঐতিহ্যগত ধর্ম অনুসরন করে আসছে ।

৫. বৌদ্ধ ধর্ম . পৃথীবিতে বৌদ্ধ ধর্মের অবস্থান ৫ম পৃথীবিতে প্রায় ৩৭ কোটি ৬০ লাখ লোক বৌদ্ধ ধর্ম অনুসরন করে আসছে । 

৬ . আদিবাসি ধর্ম . পৃথিবীতে ধর্ম অনুসারী সংখ্যা হিসাবে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে আদি বাসি ধর্ম পৃথিবীতে আদিবাসি ধর্মের লোক সংখ্যা রয়েছে প্রায় ৩০ কোটি । 

তবে আশ্চার্য জনক হলেও সত্য যে পৃথিবীতে নাস্তিক ও ধর্মীয় ও ধর্ম নিরেপক্ষ লোকের সংখ্যা কম নয় পৃথিবীতে এদের সংখ্যা রয়েছে ১৬ % সেই হিসাব অনুযায়ী পৃথিবীতে প্রায় একশ দশ কোটি লোক এসব ধর্ম অনুসরন করে আসছে । 

পৃথীবিতে এখন পর্যন্ত যত ধর্ম রয়েছে তাদের মধ্য এক একটি ধর্ম কোন না কোন ভাবে একেক ধর্মের সাথে মিল পাওয়া যায় কিন্তু ইসলাম এমন একটি ধর্ম যা কোন ধর্মের সাথে মিল করে চলে না ।

ইসলাম এমন একটি ধর্ম যা নিজেকে সব সময় আলাদা ভাবে নিজেকে জানান দিয়ে আসছে । ইসলাম এমন একটি ধর্ম যা পৃথিবীর কোন ধর্মকে সমর্থন করে না । 
তাছাড়া এই ধর্মে কোন ধর্মের প্রতি ক্ষোভ প্রকাশ করে না ।

এই ব্যাপারে মহান আল্লাহ তায়ার পবিত্র কোরআনে বলেছেন ইসলাম ধর্ম এমন একটি ধর্ম যা পরিপূর্ন ধর্ম হিসাবে পৃথিবীর বুকে পূর্নতা লাভ করবে ।  সুতরাং ইসলাম ধর্ম যে পৃথিবীর বুকে সত্য ধর্ম এতে কোন সন্দেহ নেই । 

আরও পড়ুন

×