বাংলাদেশে তথ্যপ্রযুক্তিগত পেশা উন্নয়নে কম্পটিআইএ এ+ প্রশিক্ষণ ও সনদপত্রের চাহিদা বৃদ্ধি পাচ্ছে

বাংলাদেশে তথ্যপ্রযুক্তিগত পেশা উন্নয়নে কম্পটিআইএ এ+ প্রশিক্ষণ ও সনদপত্রের চাহিদা বৃদ্ধি পাচ্ছে

সরকারের ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অংশ হিসেবে দেশের সকল স্তরে তথ্যপ্রযুক্তিগত উন্নয়ন হচ্ছে এবং অন্যান্য দেশের সাথে প্রযুক্তিগত সমতা অর্জন ও সকল প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রকে আধুনিক প্রযুক্তির সকল সুবিধা দিতে পর্যায়ক্রমে সকল প্রতিষ্ঠানকে ডিজিটাইজেশন করা হচ্ছে।

গবেষকদের ধারনা, প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে তথ্যপ্রযুক্তিগত উন্নয়ন ও ডিজিটাইজেশণের ফলে প্রচুর দক্ষ জনবল ও তথ্যপ্রযুক্তি বা কম্পিউটার প্রকৌশলে দক্ষ পেশাজীবীর প্রয়োজন।

অবকাঠামো ও প্রযুক্তিগত পরিবর্তনের ফলে কর্মক্ষেত্রে প্রয়োজনীয় দক্ষতা প্রদর্শণের জন্য পেশাজীবীদেরকে বাধ্য হয়ে নতুন প্রযুক্তিতে পারদর্শী হতে হচ্ছে।

দেশে নতুন নতুন প্রযুক্তি ও আইটি প্রতিষ্ঠান বৃদ্ধির পাশাপাশি সর্বস্তরে প্রযুক্তি ও ইন্টারনেটের সুবিধা দিতে কম্পিউটার প্রকৌশলে পেশাগত উন্নয়নের কোন বিকল্প নেই।

পড়াশোনা শেষে বাংলাদেশের তরুণ তরুণীদের চাহিদামত ভাল চাকরি পাওয়া অথবা কর্মক্ষেত্রে ভাল দক্ষতা প্রদর্শন এবং তথ্যপ্রযুক্তি বা কম্পিউটার প্রকৌশলে পেশাগত উন্নয়নে কম্পটিআইএ এ+ প্রশিক্ষণ ও সনদপত্র একজন চাকরি প্রার্থীকে অথবা একজন চাকরিজীবীকে তার চাহিদা ও প্রয়োজনীয়তার আলোকে সঠিক ধারনা দেওয়া এবং কারিগরি ভাবে দক্ষ ও কাজের উপযোগী করে তুলে।

বিশেষ করে যারা, আইটি সাপোর্ট, সিস্টেম সাপোর্ট, সিস্টেম এডমিনিস্ট্রেশন, আইটি ম্যানেজমেন্ট, কম্পিউটার নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, নেটওয়ার্ক এনালিস্ট, নেটওয়ার্ক এডমিনিস্ট্রেশন, সিস্টেম সিকিউরিটি, নেটওয়ার্ক সিকিউরিটি, আইটি ও সিস্টেম ট্রাবলশুটার, কম্পিউটার এসেম্বলিং ও ট্রাবলশুটিং এ পেশাগত উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধি করতে চান তাদের জন্য কম্পটিআইএ এ+ প্রশিক্ষণ ও সনদপত্র তাদের চাহিদামত চাকরির পেতে এবং কর্মক্ষেত্রে ভাল দক্ষতা প্রদর্শণে বিশেষ ভূমিকা রাখতে পারে।

কম্পটিআইএ এ+ প্রশিক্ষণের মাধ্যমে এক বা একাধিক কম্পিউটারকে সম্পূর্ণরূপে পরিচালনা, রক্ষণাবেক্ষণ, ট্রাবলশুটিং, সংযোগস্থাপন ও অন্যান্য সকল ধরনের প্রযুক্তিগত নিয়ন্ত্রন ও পরিচালনার জন্য একজন ব্যাবহারকারীকে দক্ষ ও প্রফেশনাল করে।

কম্পটিআইএ এ+ প্রশিক্ষণ ও সনদটি আন্তর্জাতিক ভাবে গ্রহণযোগ্য এবং প্রশিক্ষণটি প্রাই পৃথিবীর সকল দেশে কিছু শাখার মাধ্যমে চলমান।

একটি অলাভজনক বাণিজ্য সংস্থা “কম্পিউটিং প্রযুক্তি শিল্প সমিতি” কম্পটিআইএ এ+ সনদ ধারীদেরকে বিশ্বব্যাপী আইডেন্টিফিকেশনের জন্য ও আইটি প্রফেশনাল হিসেবে কর্মসংস্থানে সহায়তার জন্য এবং প্রশিক্ষণটি পরিচালনা, পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রন এবং তথ্যপ্রযুক্তি শিল্পের জন্য উপযোগী পেশাদার সনদ প্রদানের জন্য কাজ করে থাকে।

এটি ১৯৮২ সালের ০১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির সদর দফতর মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয়ে অবস্থিত। এই প্রতিষ্ঠানটি আইটি শিল্পের অন্যতম শীর্ষ বাণিজ্য সমিতি হিসেবে বিবেচিত হয়।

বাংলাদেশে অনেক আইটি প্রতিষ্ঠান ও কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র “কম্পটিআইএ সদর দফতর” থেকে প্রয়োজনীয় অনুমতি ও সহায়তা সাপেক্ষে কম্পটিআইএ এ+ প্রশিক্ষণ দিয়ে থাকেন ও নির্ধারিত পরীক্ষায় উত্তীর্ণের মাধ্যমে সনদ প্রদান করে থাকেন।

আন্তর্জাতিক ভাবে পরিচালিত বাংলাদেশে পরিচিত আইটি প্রতিষ্ঠান “নিউহরাইজনস কম্পিউটার লার্নিং সেন্টার” কম্পটিআইএ এ+ প্রশিক্ষণ দিয়ে থাকেন ও নির্ধারিত পরীক্ষায় উত্তীর্ণের মাধ্যমে সনদ প্রদান করে থাকেন।

এছারাও প্রতিষ্ঠানটি সিসিএনএ, আরএইসসিই, মস, সারভার এডমিনিস্ট্রেশন সহ আরো প্রশিক্ষণ দিয়ে থাকেন। অন্যান্যদের মধ্যে এসেটসবিডি লিমিটেড, এটি কম্পিউটার, রোশেটা টেকনোলজি অন্যতম।

কম্পটিআইএ এ+ প্রশিক্ষণে যেসব বিষয় শিখানো হয়ঃ কম্পিউটারের হার্ডওয়ার ও সফটওয়ার সমূহকে প্রেক্টিকেল কাজের মাধ্যমে পরিচিত করা, নতুন কম্পিউটার সাজানো বা এসেম্বলিং করার মাধ্যমে সম্পূর্ণ কম্পিউটারের উপর প্রেক্টিকেল, কম্পিউটারের কারিগরি ও সফটওয়ার সমস্যা সমাধান ও প্রয়োজনীয় ট্রাবলশুটিং, অপারেটিং সিস্টেম ইন্সটলিং ও কনফিগারিং করা, কম্পিউটার ডিস্ক ম্যানেজমেন্ট ও ভলিউম পার্টিশন, সার্ভার লিনাক্স ও মেক অপারেটিং সিস্টেম ইন্সটলিং ও কনফিগারিং, কম্পিউটারের বায়োজ ও বোট সেকশন কনফিগার ও ট্রাবলশুটিং, মোবাইল ডিভাইসেস ইন্সটল কনফিগার ও ট্রাবলশুটিং, কন্ট্রোল পেনেল এডমিনিস্ট্রেটিব টুলস এক্সেস, ইন্টারনেট সংগঠন ও প্রক্রিয়া সমূহ, আইপি এড্রেসিং ও ডিস্ট্রিবিউশন, নেটওয়ার্ক ইন্সটলেশন কনফিগারেশন ও ট্রাবলশুটিং, ইউজার ক্রিয়েশন ও এক্সেস পারমিশন, সফটওয়ার ও ড্রাইভার ইন্সটলেশন ও ট্রাবলশুটিং, প্রিন্টার ইন্সটলেশন ও ট্রাবলশুটিং, ফাইল ফোল্ডার ও সফটওয়ার শেয়ার ও পারমিশন, সিকিউরিটি ইন্সটলেশন ও ট্রাবলশুটিং ,পাসওয়ার্ড ব্রেক ও ট্রাবলশুটিং, সিসি কেমেরা আইপি কেমেরা ডিভিআর ও এনভি কেমেরা ইন্সটলিং ও কনফিগারিং, ওয়াইফাই ওয়ারলেস ও সহ নেটওয়ার্ক ইন্সটলিং ও কনফিগারিং, কম্পিউটার ভারচুয়ালাইজেশন ও ওয়ার্ক স্টেশন ক্রিয়েশন, রিমুট ডেস্কটপ কানেকশন।

প্রশিক্ষণটি নিতে আগ্রহীদের কমপক্ষে এইচএসসি বা উচ্চমাধ্যমিক অথবা ডিপ্লোমা পাশ করা থাকলে ভাল হয়। বিভিন্ন অনুমোদিত কম্পিউটার লার্নিং সেন্টারে পাঁচ হাজার থেকে শুরু করে দশ হাজার টাকার মধ্যে এই প্রশিক্ষণটি নেওয়া যায়।

কম্পটিআইএ এ+ প্রশিক্ষণ ও সনদ ধারীদের চাকরি ও কর্মসংস্থানের জন্য দেশীয় ও বিদেশি আইটি প্রতিষ্ঠান, ব্যাংক, এনজিও এবং ইন্টারনেট প্রোভাইডার কোম্পানি বিশেষভাবে উল্লেখযোগ্য।

তাছারা পোশাক শিল্প, ঔষধ শিল্প ও অন্যান্য শিল্পে আইটি প্রফেশনালদের চাহিদা মেটাতে কম্পটিআইএ এ+ প্রশিক্ষণ ও সনদ ধারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

আরও পড়ুন

×