পেশা হিসেবে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট আগ্রহী তরুণদের প্রথম পছন্দে পরিনত হচ্ছে

পেশা হিসেবে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট আগ্রহী তরুণদের প্রথম পছন্দে পরিনত হচ্ছে

প্রাতিষ্ঠানিক কাজের সুযোগ, সম্মানজনক আইটি পেশা, উন্নয়নশীল ও উন্নত দেশের সর্বোচ্ছ চাহিদা, আধুনিক প্রযুক্তিগত উৎকর্ষতা, ব্যক্তিগত ও উন্মুক্ত কর্মক্ষেত্র এবং অধিক পরিমাণ আয়ের সুযোগ থাকায় ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট নতুনদের পছন্দনীয় ও সম্মানজনক পেশা হিসেবে পরিচিত হচ্ছে।

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট পেশায় রয়েছে বহুমুখী প্রতিভা প্রকাশ ও বাস্তবায়নের সুযোগ। সম্ভাবনাময় কাজের মধ্যে রয়েছে রেস্পন্সিব ওয়েব ডিজাইন, লেন্ডিং পেজ ডিজাইন, অনলাইন ও অফলাইন ই-কমার্স ডেভেলপমেন্ট, ডাটাবেইজ ডেভেলপমেন্ট, কমোনিটি ডেভেলপমেন্ট, হসপিটাল ও অন্যান্য প্রতিষ্ঠানের অটোমেশন, একাউন্টস সহ নানাবিধ সফটওয়্যার ও এপ্লিকেশন ডেভেলপমেন্টের সুযোগ।

এই প্রযুক্তি শিক্ষার মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসা বানিজ্য, ব্যংক, আইটি কোম্পানি, এয়ারলাইনস, এডভারটাইজিং প্রতিষ্ঠান, গণমাধ্যম সহ ইন্টারনেট ও যোগাযোগ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সমূহে নানাবিধ গুরুত্বপূর্ণ কাজের সুযোগ থাকে।

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট পেশায় সম্পুর্ণ দক্ষ প্রতিভাবান প্রফেশনালরা প্রাতিষ্ঠানিক ভাবে মাসিক গড়ে ৪০ থেকে ৬০ হাজার টাকা উপার্জন করে থাকেন।

তবে দক্ষতার আলোকে প্রযুক্তির ব্যবহার ও বহুমুখী প্রতিভার মাধ্যমে অনেকেই এক লক্ষ টকা বা এর অধিক পরিমাণে উপার্জন করে থাকেন।

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট পেশায় যুক্ত হতে শিক্ষার্থীদের সময় নিয়ে প্রযুক্তি শিক্ষায় নিরলস প্রচেষ্টার মাধ্যমে অধ্যবসায়ী হতে হয়।

এই পেশায় যুক্ত হবার জন্য অন্তর্ভুক্ত প্রয়োজনীয় শিক্ষনীয় পদক্ষেপ গুলোর মধ্যে প্রোগ্রামিং সি, এইচ টি এম এল, সি এস এস, জাভাস্ক্রিপ্ট, এজাস্ক, মাই এস কিউ এল, পি এচপি, লারাভেল সহ আরো কিছু প্রযুক্তি শিখতে হয় এবং জাম্প সার্ভার ও অয়েব ব্রাউজারের উপর ভাল দক্ষতা বৃদ্ধির পাশাপাশি রিয়েল লাইফ প্রোজেক্ট করতে হবে।

এবং এই সব প্রজেক্ট পরবর্তীতে কাজ পাওয়ার ক্ষেত্রে প্রয়োজন হয়। অবশ্যয় শিক্ষার্থীকে কমপক্ষে এইচ এস সি পাশ হলে ভাল হয় এবং এই পেশার সম্ভাবনা, প্রয়োজনীয়তা, গুরুত্ব সম্পর্কে যথাযথ ধারণা থাকতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম “ফেসবুক” ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট পেশায় কর্মরতদের মাধ্যমে তৈরি ও এটির উন্নয়ন অব্যাহত। Wikipedia.org, Amazon.com, ebay.com, google.com, YouTube.com, ইত্যাদি ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের ভাল উদাহরণ হতে পারে।

আরও পড়ুন

×