আইসিটি সেক্টরে দক্ষ কম্পিউটার নেটওয়ার্ক প্রফেশনাল প্রয়োজন

আইসিটি সেক্টরে দক্ষ কম্পিউটার নেটওয়ার্ক প্রফেশনাল প্রয়োজন

বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ ও একটি উন্নত সমৃদ্ধ সুখী সোঁনার দেশ গড়ার  প্রত্যাশা পূরণে অপরিহার্য সক্ষম ভূমিকা রাখছেন আইসিটি প্রফেশনালরা।
আইসিটি সেক্টর বলতে মূলত আমরা “আইটি বা তথ্য প্রযুক্তি সেক্টরকে” বুঝে থাকি কিন্ত পাশাপাশি, দেশে ও বিদেশে সব ধরনের তথ্য উপাত্ত ইলেকট্রনিক মাধ্যমে আদান-প্রদানে এবং অনলাইন যোগাযোগ ব্যবস্থাপনা পরিকল্পনা ও উন্নয়নে দায়িত্বশীল ভুমিকা নিয়ে কাজ করছেন কম্পিউটার নেটওয়ার্ক প্রফেশনালরা। তাই, সম্মিলিত ও যথাযথ ভাবেই এই সেক্টরটিকে  “আইসিটি বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” সেক্টর হিসেবে চিহ্নিত করা হয়েছে। 
সরকারের সকল সেবাগুলোকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং সেবামূলক প্রতিষ্ঠান ও কার্যক্রমকে আধুনিকায়ন করে দ্রুততম সময়ে যথাযথভাবে সেবাপ্রদান নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি ও আধাসরকারী প্রতিষ্ঠান সমূহ আইসিটির সহায়তায় নানান ধরনের সফটওয়্যার, অ্যাপস, ওয়েবসাইট, এডমিনিস্ট্রেটিব এপ্লিকেশন, নেটওয়ার্ক মিডিয়া ও মিডিয়াম সহ প্রয়োজনীয় প্রযুক্তি ব্যবহার করে সেবাপ্রদানে সক্ষম ভূমিকা রাখছেন। আইসিটির ব্যবহারের মাধ্যমে সকল স্তরের সেবা সমূহকে আধুনিকায়নের ফলে জনগণ ও বিভিন্ন শ্রেণীর সেবাগ্রহীতারা নিজ নিজ স্থানীয় এলাকায় থেকে সহজ কৌশলে সল্প সময়ে প্রয়োজনীয় সকল সেবা গ্রহন করতে পারছেন। 
আইসিটি সেক্টরের সেবাপ্রদানকারী সরকারি, বেসরকারি, আধাসরকারী প্রতিষ্ঠানের ও ব্যক্তিগত উদ্যোক্তাদের পরিকল্পনা সমূহকে যথাযথ নিয়মে পরিকল্পিত করতে ও সফল ভাবে স্টার্ট-আপ অনুশীলন করতে দক্ষ কম্পিউটার নেটওয়ার্ক প্রফেশনাল বা নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার প্রয়োজন। তাছাড়া, সেবাপ্রদান অব্যাহত রাখতে ও কারিগরি জটিলতা ও প্রতিকূলতা কাটাতে প্রফেশনালদের নিয়মিত ট্রাবলশুটিং ও তদারকি অব্যাহত রাখতে হয়। 
সেবাপ্রদানকারী সংস্থার মধ্যে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার, বড় ও মাজারি এনজিও প্রতিষ্ঠান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, কলেজ ও বিশ্ববিদ্যালয়,  অনলাইন দোকান, শিল্প প্রতিষ্ঠান, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, টেলিভিশন, পোশাক শিল্প ও আইনশৃঙ্খলা বাহিনী সহ সেবাপ্রদানকারী অন্যান্য সকল প্রতিষ্ঠানের (তাদের সকল ডিপার্টমেন্টের যেমনঃ একাউন্টস, এইচ আর, সার্ভিস প্রোভাইডার, এডমিনিস্ট্রেশানের কর্মরত নিজস্ব কম্পিউটার সমূহের তথ্য উপাত্ত আদান-প্রদান এবং প্রিন্টার ও অন্যান্য ডিভাইসকে ব্যবহারের সুবিধার্তে এবং সময় শ্রম ও খরচের সম্ভাব্যতা কমিয়ে দিতে একটি পরিকল্পিত কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থার প্রয়োজন পরে।) নিজস্ব কম্পিউটার নেটওয়ার্ক ও যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন, মনিটরিং, রক্ষণাবেক্ষণ ও সার্বক্ষনিক সচল রাখতে ভিন্ন ভিন্ন পদবীর নেটওয়ার্ক প্রফেশনালের প্রয়োজন, যারা তাদের দায়িত্বশীল কাজের মাধ্যমে তাদের নেটওয়ার্ক ব্যবস্থাপনাকে সফল ভাবে অব্যাহত রাখে। 
বড় ও মাজারি প্রতিষ্ঠানের প্রয়োজনের তুলনায় নেটওয়ার্ক প্রফেশনালদের বিভিন্ন পদবী হয়ে থাকে। যেমনঃ নেটওয়ার্ক মনিটর, নেটওয়ার্ক অপারেটর,  এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার, নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, নেটওয়ার্ক এডমিনিস্ট্রেটর, আইটি ম্যানেজার, আইটি অফিসার, নেটওয়ার্ক এনালিস্ট, নেটওয়ার্ক আর্কিটেক্ট, সিস্টেম এডমিনিস্ট্রেটর, হেড অব আইটি, ডাইরেক্টর এডমিন, ইত্যাদি। 
পদবী অনুসারে এই সকল আইসিটি প্রফেশনালদের বেতন প্রতি মাসে শুরুর দিকে ১০, ১২, ১৫, ২০, ২৫, ৩০ হাজারের মধ্যে হতে পারে। অভিজ্ঞতা ও দক্ষতা বৃদ্ধির সাথে সাথে পদবী ও সম্মানিও বাড়তে থাকে। একজন দক্ষতা সম্পন্ন অভিজ্ঞ নেটওয়ার্ক প্রফেশনালের সম্মানি মাসিক ৫০ হাজার টাকা থেকে লক্ষাধিক হওয়া খুবই সাধারণ। ডুবাই, কুয়েত, আমেরিকা, কানাডা ইত্যাদি ইউরোপিয়ান কান্ট্রিগুলোতে দক্ষতা সম্পন্ন অভিজ্ঞ নেটওয়ার্ক প্রফেশনালের সম্মানি মাসিক ৫০০০ ডলার থেকে ১০,০০০ ডলারও হয়ে থাকে। 
বাস্তবতার নিরিখে দেশের অধিকাংশ তরুণ তরুনীরা এবং নতুন নেটওয়ার্ক প্রফেশনালরা প্রয়োজনীয় দক্ষতা ও দরকারী প্রফেশনাল সার্টিফিকশন ছাড়াই কাজে যোগদান করার ইচ্ছাপোষণ করেন এবং প্রয়োজনীয় দক্ষতা সম্পন্ন না হওয়ার কারনে কম বেতনে কাজ করতে বাধ্য হন। অনেক সময় ইচ্ছানুসারে পছন্দের প্রতিষ্ঠানে কাজ না পেয়ে বা ভালো পদায়ন না পেয়ে হতাশাগ্রস্ত হয়ে মার্কেটপ্লেস সম্পর্কে ভুল ধারণা পোষণ করেন এবং অন্যদের প্রভাবিত করেন। 
নেটওয়ার্ক প্রফেশনালদের জন্য আন্তর্জাতিক মানের কিছু দক্ষতা উন্নয়ন সার্টিফিকেশান আছে। যেমনঃ CCNA, CCNP, CCNAr, Microtik, ComtiaA+, RHCE, MCSA ইত্যাদি। 
নেটওয়ার্ক প্রফেশনাল হিসেবে কেরিয়ার গড়তে সর্বনিম্ন এইচ এস সি অথবা ডিপ্লোমা পাশ হলে চলবে কিন্ত ভালো করার জন্য কম্পিউটারে বিএসসি, পিজিডি অথবা পোস্ট গ্রেডুয়েট হলে অনেক ভালো এবং সেই সাথে প্রফেশনাল দক্ষতা অভিজ্ঞতা ও দরকারী সার্টিফিকেশান কম্পিউটার নেটওয়ার্ক এডমিনিস্ট্রেশন কেরিয়ারে উন্নতির জন্য সবচেয়ে দরকারী ও দামী ভুমিকা রাখে। 

আরও পড়ুন

×