৪ জি যুগে বাংলাদেশকে আপনারা কেমন দেখছেন

প্রকাশিত: 11/07/2020

মো. জামাল হোসেন

৪ জি যুগে বাংলাদেশকে আপনারা কেমন দেখছেন

১৯ শে ফেব্রুয়ারী ২০১৮ সালে চতুর্থ প্রযন্মে ও মোবাইল ফোন সেবার যুগে বাংলাদেশ প্রবেশ করেছিল এ অবস্থায় স্বভাবতই সবার মনে কৌতুহলের জন্ম দিয়েছে বিষয়টি।

১৩ ফেব্রুয়ারী ২০১৮ সালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ৪ জি ইন্টারনেট নিলামের আয়োজন করে।

এতে বর্তমানে সক্রিয় অপারেটর রাষ্ট্র মালিকানা অধীন টেলিটক সহ চারটির মধ্যে অংশ নেয় দুটি অপারেটর গ্রামীণ ফোন ও বাংলালিংক।

রবি এয়ারটেল এর সাথে একীভ’ত পাওয়ায় তার তরঙ্গ সব অপারেটর এর চাইতে বেশি ৩৬.৪ মেগাহার্জ থাকায় নিলামে অংশ গ্রহণ করা থেকে বিরত থাকে।

গ্রামীণফোন ১৮০০ ব্যান্ডের পাঁচ মেগাহার্জেও তরঙ্গ কিনেছিল। এতে গ্রামীণ ফোনের তরঙ্গের পরিমাণ দাঁড়ায় ৩৭ মেগাহার্জ।

বাংলালিংক ১৮০০ ব্যান্ডের ৫.৬ মেগাহার্জ এবং ২১০০ ব্যান্ডের ৫ মেগাহার্জ তরঙ্গ কিনেছিল। এতে বাংলালিংক এর তরঙেসর পরিমাণ দাঁড়ায় ৩০.৬ মেগাহার্জ।

১৯ শে ফেব্রুয়ারী ২০১৮ সালে মোইল ফোন অপারেটর দেও হাতে ৪জি লাইসেন্স তুলে দেয় বিটআরসি। লাইসেন্স পাওয়ার পরপরই মোবাইল ফোন অপারেটর গুলো ঢাকাসহ বড় বড় শহর গুলোতে সীমিত পরিসরে ৪জি সেবা চালু করে। এর মাধ্যমেই ৪জি যুগে প্রবেশ করেছিল বাংলাদেশ।
 

বর্তমানে বিশ্বে ১৮০ দেশে ৪জি চালু রয়েছে। তাতে গড় গতি ১৬.৬এমবিপিএস। সব চেয়ে গতি বেশি সিঙ্গাপুরে। ৪৬.৬৪ এমবিপিএস। বামেশের প্রান্তিক পর্যায় ইন্টারনেটের বর্তমান গতি ২.১ এমবিপিএস। দক্ষিণ কোরিয়ার স্যামস্যাং ইতিমধ্যে ৫ জি নিয়ে গবেষণা চালু করেছে।
 

৪জি’ ও সুবিধাসমূহঃ- ইন্টারনেটের গতি বাড়বে। ভয়েস কলের ক্ষেত্রে নিরবিচ্ছিন্ন সংযোগ থাকবে। ইন্টারনেট অব থিংস ধারণার প্রসার ঘটবে। বাইরে থেকে মোবাইল ডিভাইসের মাধ্যমে ঘরের দরজা লক, ঘ্যাসের চুলা ঠিকঠাক

আছে কিনা–এসব কাজ হাতের নাগালে চলে আসছে। মৈনন্দিন কাজের পাশাপাশি বানিজ্যিক কাজ গুলো সহজ হয়েছে। টেলিমেডিসিন থেকে শুরু করে ই-লার্নিং এরম ত কাজগুলো সহজ হয়েছে।

ভিডিও কলে কথা বলা, জুম অ্যাপের মাধ্যমে ক্লাস নেওয়া, ভিন্নি বিষয়ে পাঠদান করা হয়। ৪জি চালুর কারণে ২০২০ সালে গোটা বিশ্বে গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছে।

ফেসবুক, হটসঅ্যাপ, ভাইভরি, মেসেন্জারে কথা বলা সহজ হয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে ৪জি ইন্টারনেটের বিকল্প কিছুই নাই। এগলো সম্ভবপর হয়েছে জননেত্রী শেখহাসিনার কারণে। তিনি সব বিষয়ে অসাধারণ মেধার পরিচয় দিযেছেন ।

আরও পড়ুন

×