ডেভিড লিয়াও এবং 'সুরেন্দ্র রসা কে এশিয়া প্যাসিফিকে "সহ- প্রধান নির্বাহী" হিসাবে নিয়োগ প্রদান।

প্রকাশিত: 14/07/2021

Desk reporter: Khandoker Adnan Eshfat. 

ডেভিড লিয়াও  এবং 'সুরেন্দ্র রসা কে এশিয়া প্যাসিফিকে "সহ- প্রধান নির্বাহী" হিসাবে নিয়োগ প্রদান।

এইছ এস বি সি ' কতৃক 'ডেভিড লিয়াও (David Liao)' এবং 'সুরেন্দ্র রসা (Surendra Rosha)' - কে এশিয়া প্যাসিফিকে "সহ- প্রধান নির্বাহী" হিসাবে নিয়োগ প্রদান।

'পিটার ওয়াং (Peter Wong)-'এশিয়া প্যাসিফিকের 'সি ই ও'  হিসাবে অবসরে আসার পরে বস্তুতঃ 'হং কং এবং সাংহাই ব্যাংকিং কর্পোরেশান' (এইছ বি এ পি) -র অ-নির্বাহী পরিচালকে পরিনত হয়েছেন।

ডেভিড নিয়মতান্ত্রিক ভাবে গ্লোবাল ব্যাংকিং এশিয়া প্যাসিফিকের প্রধান; এবং সুরেন্দ্র যে তাঁর নামীয় শেষাংশ 'রোসা' নামে ব্যাপক পরিচিত নিয়মতান্ত্রিক ভাবে 'এইছ এস বি সি ইন্ডিয়া'র প্রধান নির্বাহী কর্মকর্তা, যিনি "যৌথভাবে আঞ্চলিক ব্যবসাসমূহে নেতৃত্ব প্রদান এবং সংশ্লিষ্ট কার্যক্রম সমূহ,  সুসংহত বা স্থিতিস্থাপকতা সুসংহত করন কার্যাবলী, মূল্যবোধ ও সংস্কৃতি, নেতৃত্ব গড়ে তোলা ও সপ্রতীভ এবং ঝুঁকি পরিস্থিতির কার্যকরী তত্বাবধান, মুলধন ও তারল্যমান পরিস্থিতি সমূহ" অন্তর্ভুক্ত করে উপ- অাঞ্চলিক নেতৃত্ব নিয়ে 'জোট ব্যবস্হাপনায়' অংশগ্রহণ করবেন। 

ডেভিড এবং রোসা "জোট ব্যবস্হাপনা পরিচালক (Group Managing Director)" - এর তৎপরতায় নিয়োজিত হবেন এবং "এইছ বি এ পি(HBAP)"- র বোর্ডে নির্বাহি পরিচালক হিসাবে যোগদান করবেন। তাঁরা হংকং কেন্দ্রিকতায় এবং " জোট প্রধান নির্বাহী ( Groop Chief Executive)", 'নোয়েল কোয়েইন(Noel Quinn)'- কে সরাসরি যোগাযোগ স্হাপন করবেন সেইসাথে "জোঁট নির্বাহী পর্ষদে (Group Executive Committee)"- তে যোগ দেবেন।

'ডেভিড লিয়াও' এপ্রিল ২০২০-এ, গ্লোবাল ব্যাংকিং এশিয়া প্যাসিফিকে আঞ্চলিক প্রধান নিয়োজিত হয়েছিলেন। এই ভূমিকায় তিনি ছিলেন সরাসরি ব্যাংকিংয়ে সামগ্রিক ক্ষেত্রজুড়ে সকল ভোক্তাগনের সাথে সম্পর্ক ব্যবস্হাপনার দায়িত্বে নিয়োজিত, আঞ্চলিক পন্য-সেবায় নিয়োজিত দলের তত্বাবধানে এবং প্রাথমিক সারির ঝুঁকি ব্যবস্হাপনা হতে শুরু করে দায়, সুনামগত ও অর্থনৈতিক অপরাধ তত্বাবধানের জন্য দায়ী। 

ডেভিড এইছ এস বি সি (HSBC)-র সাথে বিগত ২৪ বছর ধরে আছে এবং পূর্বে এইছ এস বি সি চায়নার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী হিসাবে সেবায় নিয়োজিত ছিলেন।

তিনি চায়না ও এশিয়ার অর্থনীতি ও মুন্দ্রাবাজারে  একটি রূপান্তরময় ও গতিশীল মূহুর্তে বর্ধনশীল ফ্রাঞ্চাইজিস সমূহ ও সমর্থক ভোক্তাগনের জন্য অধিক মাত্রার অভিজ্ঞতা নিয়ে বিনিয়োজিত হয়েছিলেন। 

সুরেন্দ্র রোসা ২০১৮ সালো এইছ এস বি সি ইন্ডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে নিয়োগ প্রাপ্ত হয়েছিলেন। এর পূর্বে তিনি " ফিনানশিয়ালি ইন্সটিটিউশনাল গ্রুপ (Financial Institutional Group)" এশিয়া প্যাসিফিক-এর প্রধান ছিলেন।  রোসা অর্থসংস্হান মূলক কার্যক্রমের সাথে প্রায় ৩০ বছর কাজ করেছেন। তিনি এইছ এস বি সি -তে ১৯৯১ সালে ইন্ডিয়াতে যোগদান করেন যেখানে তিনি বৈদেশিক মুন্দ্রার বানিজ্য, কর্পোরেট কোষাগার বিক্রয় ও বিক্রয় বিভাগের প্রধান ;ভারতীয়  কোষাগার ও মূলধন বাজারের সহ  ভিন্ন ভিন্ন ভূমিকায় নিয়োজিত ছিলেন। 

'রোসা'  ২০০৫ -এ ইন্দোনেশিয়ায় গ্লোবাল মর্কেটের প্রধান হিসাবে নিয়োজিত হন ২০০৭ -এ হংকংয়ে বদলি হন এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক ইন্সটিটিউশনাল বিক্রয়প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে।

অঞ্চলটি একটি একক সত্তা হিসাবে যৌথভাবেপরিচালিত হবে। ডেভিড এবং রোসা এশিয়া এবং প্যাসিফিকের  বাজারের জন্য তাঁদের মধ্যে যোগাযোগ রেখার ভাগাভাগি করবেন।

পিটার 'এইছ বি এ পি'র নবাগত ভাবে অ-নির্বাহী চেয়ারম্যান হিসাবে পদপ্রাপ্ত হবেন 'লওরা চা (Laura Cha)'- কে প্রতিস্হাপন করে যিনিও এইছ এস বি সি হোল্ডিং'স এর অ-নির্বাহী চেয়ারম্যান হতে সরে দাঁড়ান। তিনি গ্রুপ চেয়ারম্যান 'মার্ক টার্কার( Mark Tucker)' এবং গ্রুপ সি ই ও 'নয়েল কোয়েনিন'কে ও সেবাপ্রদান করবেন। 

" আমি অত্যন্ত উদ্বেলিত ডেভিড ও রোসা-কে "জোট নির্বাহী পর্ষদে ( Group Executive Committee)  যোগদান দিতে পয়ে। আমাদের এশিয়া- প্যসিফিক জুড়ে তাদের সমন্বিত অভিজ্ঞতা,  আমাদের ব্যাংক এবং আমাদের ভোক্তাগনের প্রকৃতি সম্বলিত  তাদের একত্রিত জ্ঞান একসাথে আদর্শ ভাবেই ব্যবসায়ীক বৃদ্ধিকল্পে স্হাপন করা হয়েছে। আমরা এশিয়া- প্যাসিফিকে আগামী ৫বছরের মধ্যে ৬ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছি এবং ডেভিড ও রোসা আমাদের এশিয়া প্যাসিফিকের রূপরেখায় 'এর' পরবর্তী ধাপের নেতৃত্ব দিতে যাচ্ছে,  যেহেতু আমরা পৃথিবীর সবচেয়ে প্রগতিশীল অঞ্চলে  আমাদের  উপস্থিতির  বিস্তৃতি এবং বৈচিত্রময়তার দিকে নিবন্ধিত" বলে বলেন জোটের সি ই ও 'নোয়েল কোয়েনিন' ।  

"আমি আরও ধন্যবাদ দিতে চাই পিটার-কে এইছ এস বি সি'র প্রতি তাঁর অতি-অসাধারণ অংশগ্রহণের জন্য এবং এইচ বি এ পি-র অ-নির্বাহী চেয়ারম্যান হিসাবে তাঁর দক্ষ অংশগ্রহণে সম্মতির জন্য। বিগত ১১ বছর ধরে তাঁর নেতৃত্ব আমাদের দেখিয়েছে এশিয়ায় প্রায়ধিকার ভিত্তিতে আয় বৃদ্ধি এবং গঠন করেছে আমাদের নেতৃত্ব প্রধান ক্ষেত্র-সমূহ ব্যাপি এমনকি যখন বাজার সমূহ ব্যপক পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছিল। আমি 'লওরা চা'-র প্রতিও কৃতজ্ঞ তাঁর বিগত ১৬ বছর ধরে জোট ও 'এইছ বি এ পি' বোর্ডে অবদানের জন্য।"

একটি  যুক্ত বিবরণীতে,  ডেভিড লিয়াও এবং সুরেন্দ্র রোসা বলেনঃ "আমরা এইছ এস বি সি এশিয়া-প্যাসিফিকের পরিচালনার দায়িত্ব নিচ্ছি একটি মিথস্ক্রিয়া পূর্ণ সময়ে। আমরা এশিয়ার প্রগতিশীল বাজার সমূহে বিনিয়োগ করতে যাচ্ছি এবং আমাদের নিজেদের প্রযুক্তিতে। যা প্রক্রিয়াজাত করবে অবিরাম প্রাচুর্য পূর্ণ  সুযোগের আমাদের ভোক্তাগনের জন্য এবং আমাদের ব্যাংকের জন্য। আমরা এই অঞ্চলে ও এর বিস্তৃতিতে আমাদের ভোক্তা গণকে দিকনির্দেশনা প্রদানে ও এই উন্নয়ন সমূহে মূলধন যোগানে এইছ এস বি সি'র সামর্থের প্রতি বিশ্বাস করি যা আমাদের সবচেয়ে উপযুক্ত অংশীদার হিসাবে গড়ে তোলে । "

পিটার ওয়াং বলেন, "এটি একটি অভূতপূর্ব সম্মানে পরিনত হয়েছে  এইছ এস বি সি' কে এই অঞ্চলে নেতৃত্ব প্রদান এবং আমরা আমাদের ভোক্তা গণের জন্য একটি সম্ভাবনার পৃথিবী উন্মুক্ত করবার প্রয়োজনে  যে কার্যক্রমে লিপ্ত তার জন্য গর্বিত। এর মধ্য দিয়ে আমাদের ভোক্তা গণের চাহিদার প্রতি আপোষহীন দৃষ্টিকোণ,এবং এইছ এস বি সি'র ভবিষ্যৎ অগ্রগতিতে সুদৃঢ় দলীয় কর্মকান্ড এবং সহযোগ- সহযোগিতা হয়ে আসছে আমাদের বিজয়ের  কেন্দ্রস্হল। আমি এইছ বি এ পি 'র চেয়ারম্যান হিসাবে আমার নতুন ভূমিকার প্রতি বিবেচনা রাখছি এবং ডেভিড ও রোসা-কে পেয়ে গর্বিত  অঞ্চলটিতে  পরবর্তী ক্রমা পরিচালিত করবার জন্য। "

এইছ এস বি সি হোল্ডিং'স  পি এল সি, এইছ এস বি সি গ্রুপের মূল কোম্পানী যার মূল সদর দপ্তর লন্ডনে।  এইছ এস বি সি  এবং ইউরোপ, এশিয়া, নর্থ আমেরিকা, ল্যাটিন আমেরিকা, মধ্য-প্রাচ্য এবং উওর আফ্রিকা -র ভৌগোলিক অঞ্চল সমূহ ও  ৬৪ টি দেশের কর্মস্হল হতে ভোক্তা গণকে ২,৯৫৯ বিলিয়ন মার্কিন ডলার সমমানের (৩১শে মার্চ ২০২১ - এ) সম্পদ নিয়ে  বিশ্বব্যাপী সেবা প্রদান করে। এইছ এস বি সি বিশ্বের সর্ববৃহৎ ব্যাংকিং এবং অর্থনৈতিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। 
 

আরও পড়ুন

×