কর্মক্ষেত্রে যৌন হেনস্তায় শীর্ষে দিল্লি

প্রকাশিত: 28/10/2019

নিজস্ব প্রতিবেদন

কর্মক্ষেত্রে যৌন হেনস্তায় শীর্ষে দিল্লি

কর্মক্ষেত্রে যৌন হেনস্তায় শীর্ষে দিল্লি

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর দেওয়া তথ্য থেকে জানা গেছে, ভারতে নারীদের জন্য সবচেয়ে অসুরক্ষিত হলো পুনের শেল্টার হোম। আর পুনের ঠিক পরেই রয়েছে মুম্বাইয়ের নাম।ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো রিপোর্ট থেকে জানা গেছে, ২০১৭ সালে পুনের শেলটার হোমে যৌন হেনস্তার ২৬টি ঘটনা ঘটেছিলো। অন্যদিকে, মুম্বাইয়ের হোমে এমন ঘটনা আরও ২৪টি ঘটেছে। 

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো এই প্রথম  বিভিন্ন জায়গায় যৌন হেনস্তার ঘটনা আলাদা আলাদাভাবে উল্লেখ করেছেন।তাদের রিপোর্টে রয়েছে কর্মক্ষেত্রে, পাবলিক ট্রান্সপোর্টে, শেলটার হোম-সহ অন্যান্য জায়গায় যৌন হেনস্তার পরিসংখ্যা অনেক বেশি।  
ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো রিপোর্ট বলছে, সবচেয়ে বেশি  দিল্লিতে যৌন হেনস্তার মামলা হয়েছে ৬১৩টি। এরপরেই রয়েছে মুম্বাই। ২০১৭ সালের আগের বছরের (৬৭২) থেকে কমে মুম্বাইয়ে যৌন হেনস্তার মামলা হয়েছে ৩৯১টি। এক্ষেত্রে রাজ্য হিসেবে সবার ওপরে রয়েছে উত্তরপ্রদেশ (৫,৮৩০)। দ্বিতীয় অবস্থানে আছে  মধ্যপ্রদেশ (২,৯৮৫) ও তিনে রয়েছে মহারাষ্ট্র (২,৯১০)। মুম্বাইয়ে অধিকাংশ যৌন হেনস্তার ঘটনা ঘটেছে পাবলিক প্লেস, বাগান ও আবাসন এলাকাতেই।

কর্মক্ষেত্রে যৌন হেনস্তার ক্ষেত্রেও শীর্ষে রয়েছে দিল্লি (২৫)। এরপরই যথাক্রমে আসছে হায়দরাবাদ (২৪), পুনে (১৪), মুম্বাই (১২) ও বেঙ্গালুরু (৭)-র নাম।

আরও পড়ুন

×