গুরুতর অসুস্থ সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার

প্রকাশিত: 12/11/2019

নিজস্ব প্রতিবেদন

গুরুতর অসুস্থ সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার

গুরুতর অসুস্থ সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার গুরুতর অসুস্থ সোমবার তাকে আটলান্টা অঙ্গরাজ্যের ইমোরিকা হাসপাতালে ভর্তি করা হয়েছে । মস্তিষ্কে রক্তক্ষরণজনিত সমস্যায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সম্প্রতি নিজের বাড়িতে পড়ে যান জিমি কার্টার। এর পরই অসুস্থ হয়ে পড়েন। সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারের বয়স এখন ৯৫ বছর । তিনি হলেন মার্কিন ইতিহাসের সব চেয়ে দীর্ঘ জীবি প্রেসিডেন্ট । এর আগেও কয়েকবার পড়ে গিয়ে গুরুতর আহত হন জিমি কার্টার। গত অক্টোবরের শুরুতে পড়ে গিয়ে ব্যথা পেয়েছিলেন।

এ সময় তার মুখে সেলাই করা হয়েছিল। গত মে মাসে বাড়িতে পড়ে গিয়ে তার পায়ের হাড় ভেঙে যায়। সেই সময় অস্ত্রোপচারের মধ্য দিয়ে যেতে হয় তাকে।

২০১৫ সালে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের যকৃতে ক্যানসার ধরা পড়ে। সেই সময় নিজেই এই তথ্য জানান তিনি। ডেমোক্র্যাট পার্টির নেতা জিমি কার্টার ১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট। ২০০২ সালে শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া জিমি কার্টার ৫ বছর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ১৯৮০ সালে পুনর্নির্বাচনে রিপাবলিকান প্রার্থী রোনাল্ড রিগ্যানের কাছে হেরে যান তিনি।

আরও পড়ুন

×