বিশ্বের কনিষ্ঠ প্রধানমন্ত্রী সারা মারিন

প্রকাশিত: 09/12/2019

ডে-নাইট নিউজ

বিশ্বের কনিষ্ঠ প্রধানমন্ত্রী সারা মারিন

সানা মারিন বিশ্বের কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে রেকর্ড করছেন। মাত্র ৩৪ বছর বয়সের ফিনল্যান্ডের এই তরুণী বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হচ্ছেন।

চলমান সময়ে ফিনল্যান্ডের সমালোচিত প্রধানমন্ত্রী অ্যান্তি রিনে’র পদত্যাগের পর নারী নেতৃত্বাধীন জোটের প্রধান থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন বাম ধারার সানা মারিন। আল জাজিরার অনলাইন ভার্সনের সংবাদ মাধ্যমে জানা যায়, আগামী সপ্তাহেই তিনি এই পদে আসীন হচ্ছেন। একই সঙ্গে তিনি তার দেশের সবচেয়ে কম বয়সী এবং বিশ্বেরও সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন।

স্থানীয়ভাবে ডাক বিভাগের চলমান ধর্মঘট মোকাবিলায় ব্যর্থ হয়েছেন বলে জোটের শরিক সেন্ট্রাল পার্টির সদস্যরা ব্যাপকভাবে অভিযুক্ত করে প্রধানমন্ত্রী রিনের ওপর অনাস্থা প্রকাশ করেন। 

এর ফলে প্রধানমন্ত্রী অ্যান্তি রিনে চলতি সপ্তাহের শুরুতে পদত্যাগ করেন। দলীয় নেতৃত্বের লড়াইয়ে সামান্য ভোটের ব্যবধানে বিজয়ী হওয়ার পর মারিন বলেছেন, আমাদেরকে আস্থা গড়ে তুলতে সামনের দিনগুলোতে অনেক কাজ করতে হবে। এ নির্বাচনে দলটির পার্লামেন্টারি গ্রুপের প্রধান অ্যানত্তি লিন্ডম্যান ছিলেন তার রানারআপ। তবে ফিনল্যান্ডের মানুষ ৩৪ বছর বয়সের তরুণী সানা মারিনকে বিশ্বের কনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চায়। তারা মনে করেন এই তরুণী রাজনীতিক দেশের চলমান রাজনৈতিক সংকটঘন পরিস্থিতি মোকাবেলায় সক্ষম হবেন।

আরও পড়ুন

×