ঝিনাইদহে শীতজনিত রোগীর সংখ্যা বাড়ছে

ঝিনাইদহে শীতজনিত রোগীর সংখ্যা বাড়ছে

শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে ঝিনাইদহ জেলায় শীতজনিত রোগ-ব্যাধির প্রকোপ শুরু হয়েছে। বিশেষ করে ঠাণ্ডাজনিত ডাইরিয়া। এরই মধ্যে কয়েক শত শিশু এ রোগে আক্রান্ত হয়েছে।

তবে এ পর্যন্ত কতো শিশু আক্রান্ত হয়েছে, তার তথ্য স্বাস্থ্য দফতরে নেই। গত কয়েক দিন হতেই ঝিনাইদহে কড়া শীত পড়তে শুরু করেছে। শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে শহর-গ্রাম সর্বত্র শীতজনিত ডাইরিয়ার ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

শিশুরা এ রোগে বেশি আক্রান্ত হচ্ছে। প্রতি গ্রামে দুই একজন করে শিশু ডাইরিয়ায় আক্রান্ত হয়েছে। এতে এ পর্যন্ত আনুমানিক হাজার জন শিশু ঠাণ্ডাজনিত ডাইরিয়ায় আক্রান্ত হয়েছে।

সদর হাসপাতালসহ উপজেলা হাসপাতালগুলোতে প্রতিদিন ডাইরিয়ায় আক্রান্ত রোগীর ভিড় বাড়ছে। সদর হাসপাতালে ডাইরিয়া ওয়ার্ডে প্রতিদিন রোগী ভিড় করছে।

রোগীর সংখ্যা বাড়ায় বারান্দায় ও মেঝেতে বাড়ি থেকে আনা বিছানা পেতে রোগী থাকছে। প্রতিদিন সদর হাসপাতালে শ’খানেক শিশু ডাইরিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য আসছে।

যাদের রোগ জটিল তাদের ভর্তি করা হচ্ছে। অন্যদের আউটডোরে চিকিৎসা দিয়ে বাড়ি পাঠানো হচ্ছে। অনেকে বাড়িতে গ্রাম্য ডাক্তারদের দ্বারা শিশুদের চিকিৎসা দিচ্ছে।

ডাইরিয়া ছাড়াও নিউমোনিয়াতে শিশুরা আক্রান্ত হচ্ছে।ঝিনাইদহ সদর হাসপাতালে ডাইরিয়ায় ওয়ার্ডে আক্রান্ত এক শিশুর মা জানান, তাদের গ্রামে শিশুদের ডাইরিয়া রোগ হচ্ছে।

তার শিশুর রোগ জটিল হয়ে পড়ায় হাসপাতালে এনে ভর্তি করেন। সাতদিনেও সুস্থ হয়নি।ঝিনাইদহের সিভিল সার্জন বলেন ডাঃ সেলিনা বেগম জানান, প্রতি বছর শীতের তীব্রতা বৃদ্ধি পেলে কোল্ড ডাইরিয়া রোগের প্রাদুর্ভাব দেখা যায়।

এবারও ডাইরিয়া রোগ হচ্ছে। ডাইরিয়া ওয়ার্ডে স্থান সংকুলান হচ্ছে না। তিনি বলেন, আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে। ওষুধের অভাব নেই বলেও তিনি জানান।”
 

আরও পড়ুন

×