ফুলবাড়ীয়ার ঐতিহ্যবাহী হুমগুটি খেলা

প্রকাশিত: 15/01/2020

তানজিদ শুভ্র : 

ফুলবাড়ীয়ার ঐতিহ্যবাহী হুমগুটি খেলা

প্রাচীন জনপদ ফুলবাড়ীয়ার সমৃদ্ধ সব আয়োজনের অন্যতম ঐতিহ্যবাহী হুমগুটি খেলা। প্রতি বছর পৌষের শেষ বিকেলে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার বালিয়ান ইউনিয়নের তেলিগ্রাম বড়ইআটা গ্রামে আয়োজন করা হয় এ খেলার।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) লক্ষাধিক মানুষের ভীড়ে ২৬১তম ঐতিহ্যবাহী হুমগুটি খেলাটি শুরু হয়। প্রথম ‘পরগনা’ আর ‘তালুক’ জমির এই দুই পরিমাপ দ্বন্দের মিমাংসা করতে গুটি খেলার আয়োজন করা হয়েছিল।

পরবর্তীতে আমন ধান কাটা শেষ, বোরো ধান রোপণের আগে প্রজাদের শক্তি পরীক্ষার জন্য জমিদারদের এই পাতানো খেলা চলে আসছে ফুলবাড়ীয়ার নিজস্ব ঐতিহ্য হিসেবে।

ব্রিটিশ আমলে মুক্তাগাছার তৎকালীন রাজা শশীকান্ত আচার্য্যের সঙ্গে ত্রিশালের বৈলরের জমিদার হেমচন্দ্র রায়ের জমির পরিমাপ নিয়ে বিরোধের সৃষ্টি হয়। সেই বিরোধের সমাধান করতেই আয়োজন করা হয় এ খেলার।

গুটি খেলার শর্ত ছিল গুটি গুমকারী এলাকাকে ‘তালুক’ এবং পরাজিত অংশের নাম হবে ‘পরগনা’। মুক্তাগাছা জমিদারের প্রজারা বিজয়ী হয় জমিদার আমলের সেই গুটি খেলায়।

পিতলের মোড়কে তৈরি ৪০ কেজি ওজনের একটি বল আর তার পিছনে ছুটে হাজার হাজার মানুষ। পুরুষ কেন্দ্রিক এ খেলায় দর্শক হিসেবে মহিলাদের উপস্থিতিও ছিল।

এলাকাজুড়ে পৌষ মেলায় ভীড় ছিল সব বয়সী মানুষের। বাড়ি বাড়ি আত্মীয়-স্বজনের উপস্থিতিতে এলাকাজুড়ে উৎসব আমেজ বিরাজ করছিল।

আরও পড়ুন

×