ডিমলায় বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

ডিমলায় বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

“কুষ্ঠ আক্রান্ত বালক-বালকিায় আর কোন প্রতবিন্ধতিা নয়” এই প্রতপিাদ্যকে সামনে রখেে নীলফামারীর ডমিলা উপজলো স্বাস্থ্য কমপ্লক্সে-এর আয়োজনে ডমিলা কুষ্ঠ ও সাধারন প্রতবিন্ধী উন্নয়ন সংস্থার সহযোগতিায় আজ রববিার সকালে ৬৫তম বশ্বি কুষ্ঠ দবিস-২০১৮ পালন করা হয়।

এ উপলক্ষ্যে একটি র‌্যালী স্বাস্থ্য কমপ্লক্সে থকেে বরে হয়ে ডমিলা উপজলোর প্রধান প্রধান সড়ক প্রদক্ষণি শষেে স্বাস্থ্য কমপ্লক্সেে মলিতি হয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠতি হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতথিি ছলিনে উপজলো স্বাস্থ্য কমপ্লক্সে ও প.প. র্কমর্কতা ডা: মো. সারোয়ার আলম। সভা প্রধান ছলিনে ডমিলা কুষ্ঠ ও সাধারন প্রতবিন্ধী উন্নয়ন সংস্থা সভাপতি রফকিুল ইসলাম, বশিষে অতথিি ছলিনে যক্ষ্মা ও কুষ্ঠ নয়িন্ত্রক সহকারী (এটএিলসএি) গোলাম রব্বানী, সহকারী স্বাস্থ্য পরর্দিশক মহাদবে রায়, সাবকে স্বাস্থ্য পরর্দিশক ইনর্চাজ লোকমান হোসনে, পরর্দিশক ইনর্চাজ ফজলুল হক, এমটইিপআিই অজতি কুমার সংহি রায়, সডিএিফ কমউিনটিি প্রোগ্রাম রঞ্জতিা রানী রায়, জলো প্রতবিন্ধী উন্নয়ন সংস্থার সাধারন সম্পাদক সোলায়মান আলী। সভা সঞ্চলনায় ছলিনে মমনিুর রহমান।

প্রধান অতথিি কুষ্ঠ সর্ম্পকে বলনে, কুষ্ঠ কোন ছােঁয়াছে রোগ নয় নয়িমতি চকিৎিসায় এ রোগ ভাল হয়। চামরা হালকা ফ্যাকশেে বা লালচ,ে অবশ দাগ দখো দলিে বুঝে নতিে হবে এটি কুষ্ঠ রোগরে প্রথম লক্ষন।

এছাড়াও শরীররে মধ্যে গুটি গুটি থাকতে পারে এরূপ দখো দলিে তাৎক্ষনকি উপজলো স্বাস্থ্য কমপ্লক্সেে নয়িে আসলে তাদরে জন্য সুচকিৎিসার ব্যবস্থা রয়ছে।

আরও পড়ুন

×