করোনাভাইরাস থেকে রক্ষা পেতে নিজের দেশে গিয়ে দেশের মানুষকে বিপদে ফেলতে চান না মিস্টার বিন ।

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে নিজের দেশে গিয়ে দেশের মানুষকে বিপদে ফেলতে চান না মিস্টার বিন ।

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে নিজের দেশে গিয়ে দেশের মানুষকে বিপদে ফেলতে চান না নিগেল ডিক্সন যিনি মিস্টার বিন নামে বেশি পরিচিত।

কমেডি সিনেমার জনপ্রিয় অভিনেতা ব্রিটিশ নাগরিক নিগেল ডিক্সন যিনি ৩০ বছর বয়স থেকেই মিস্টার বিন চরিত্রে অভিনয় করে আসছেন  তিনি এবার করোনাভাইরাস নিয়ে মানুষকে সচেতন করার জন্য ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

মিস্টার বিনের দাবি, নিজেকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার মধ্য দিয়ে অন্যদের করোনাভাইরাস ছড়িয়ে দিতে চান না। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত না হয়ে নিজের দেশে ফিরে গিয়ে অন্যদের ঝুঁকির মধ্যে ফেলতে চান না।

তিনি উহানে থেকে যথেষ্ট সাবধানতার সাথে এখানকার মানুষের মধ্যে প্রয়োজনীয় সচেতনতা বৃদ্ধির করবেন বলে সিদ্ধান্ত নেন। উহানে থেকেই করোনাভাইরাস মোকাবিলায় সবাইকে সচেতন করার কাজে নেমেছেন।

এরই মধ্যে করোনাভাইরাস নিয়ে মিস্টার পিয়া নামে রসাত্মক সিরিজ বের করেছেন এবং সেগুলো চীনের সামাজিক যোগাযোগে ছড়িয়ে দিচ্ছেন।

তিনি তিন বছর আগে চীনে কমেডি সিনেমায় অভিনয় করে ব্যাপক জনপ্রিয় হয়েছেন এবার করোনাভাইরাস নিয়ে সচেতন করার জন্য ব্যাপক প্রশংসা কুড়াচ্ছেন।

বর্তমান সময়ের আতঙ্কের নাম করোনাভাইরাস। এমন মানুষ খুব কম যে এই ভাইরাসের নাম শুনেননি। প্রাণঘাতী করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ১১৩ জনে দাঁড়িয়েছে।

এতে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ১৭১ জন (সিএনএন)। এছাড়া হংকং ও ফিলিপাইনে ২ জনের মৃত্যু হয়েছে। চীনের বাইরেও ২৫টির বেশি দেশে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেবল চীনেই এক হাজার একশ ১০ জনের বেশি মানুষ মারা গেছেন। এছাড়া আরো ৪৪ হাজারের বেশি মানুষ কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে বেঁচে থাকার জন্য লড়ছেন।

এদিকে করোনা ভাইরাসের আনুষ্ঠানিক নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। হু’র প্রধান তেদরোস আদহানম জানান, নতুন এ ভাইরাস এখন থেকে COVID-19 নামে পরিচিত হবে।

 ভাইরাসটির নামের CO দিয়ে করোনা, VI দিয়ে ভাইরাস, D দিয়ে ডিজিজ (রোগ) এবং 19 দিয়ে ২০১৯ সালকে নির্দেশ করা হয়েছে।

দুই জানুয়ারি মিস্টার বিন উহানে যান, সেখান থেকে কয়েকদিন পরেই দেশে ফিরে যাওয়ার কথা ছিল তার কিন্তু করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার কারনে তিনি আর দেশে ফিরে যাননি।

ব্রিটিশ সরকার নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার প্রয়োজনীয় সব রকম পদক্ষেপ নিয়েছেন, তাকেও ফিরে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে, তবে তিনি উহান ছেড়ে যাননি।

তিনি সেখানে থেকে করোনাভাইরাস মোকাবিলায় কাজে নেমেছেন। কিভাবে নিজে পরিচ্ছন্ন থাকতে হবে, কিভাবে অন্যদের থেকে নিরাপ্দে থাকতে হবে, কিভাবে মাস্ক পরতে হবে এবং অন্যদেরকে নিরাপদ রাখতে হবে সেসব বিষয় নিয়ে সচেতনতা বাড়াচ্ছেন, কমেডি অভিনয় করছেন, মানুষকে উৎসাহ প্রদান করছেন ।

করোনাভাইরাসের প্রকোপ শেষ না হওয়া পর্যন্ত তিনি উহান শহর ছাড়বেন না বলে ঠিক করেছেন। এদিকে সিঙ্গাপুরে দুইজন বাংলাদেশি কর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে, তারা দুইজন একই জাইগাই কাজ করতেন।

সব মিলিয়ে এখন পর্যন্ত সিঙ্গাপুরে ৪৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বাংলাদেশে চীন থেকে শিল্পের কাঁচামাল ও বাণিজ্যিক পণ্য আমদানিতে করোনা ভাইরাসের প্রভাব পরতে শুরু করেছে।

চীনের বন্দরগুলো থেকে বাংলাদেশমুখী জাহাজে পণ্য পরিবহন কমে যাচ্ছে। চীনে যারা পণ্য আমদানি রপ্তানি করেন তাদের মধ্যে এক ধরনের ভিতি থেকে এবং কাঁচামাল সহ অন্যান্য পণ্য থেকে ভাইরাস ছড়িয়ে যাওয়ার আশংকা থেকেই এমনটি হচ্ছে।

এই অবস্থা চলমান থাকলে পোশাক রপ্তানিতে সমস্যা সহ আমদানিকৃত পণ্যের ঘাটতি ও দ্রব্যমূল্য বৃদ্ধি পেতে পারে বলে বিশেষজ্ঞদের ধারনা।

আরও পড়ুন

×