ডাব্লিউএইচও সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা ট্রাম্পের

প্রকাশিত: 30/05/2020

নিজস্ব প্রতিবেদন :

ডাব্লিউএইচও সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা ট্রাম্পের

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।কভিড-১৯ মোকাবিলায় সংস্থাটির পদক্ষেপ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে গতকাল শুক্রবার এমন ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

গতকাল শুক্রবার হোয়াইট হাউজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডনাল্ড ট্রাম্প অভিযোগ করে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্পূর্ণরুপে চীনের নিয়ন্ত্রণে রয়েছে।সংস্থাটি তাদের কার্যক্রমে তার প্রশাসনের অনুরোধ করা পরিবর্তন আনতে ব্যর্থ হয়েছে।

ট্রাম্প বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কী পরিবর্তন আনা প্রয়োজন তা আমরা বিস্তারিতভাবে জানিয়েছি। তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করেছি। কিন্তু তারা এ বিষয়ে পদক্ষেপ নেয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে ট্রাম্পের সম্পর্ক ছিন্নের ঘোষণার সমালোচনা করেছে দ্য আমেরিকান মেডিক্যাল এসোসিয়েশন। এক বিবৃতিতে সংস্থাটি বলেন, এই সম্পর্ক ছিন্নের পেছনে কোনো যৌক্তিক কারণ নেই। এতে বিশ্বজুড়ে করোনা মোকাবিলা আরো কঠিন হয়ে দাঁড়াবে।

উল্লেখ্য, বার্ষিক হিসাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৪০ কোটি ডলারের বেশি অর্থ দিয়ে থাকে যুক্তরাষ্ট্র। বিশ্বের মধ্যে সংস্থাটির সবচেয়ে বড় অর্থদাতার স্থান তাদের। এই অর্থ বন্ধ হয়ে যাওয়া সংস্থাটির জন্য ব্যাপক এক আঘাত।

আরও পড়ুন

×