ভারতে পেট্রাপোল বন্দরে শতাধিক পেঁয়াজ বোঝায় ট্রাক আটকা পড়েছে 

ভারতে পেট্রাপোল বন্দরে শতাধিক পেঁয়াজ বোঝায় ট্রাক আটকা পড়েছে 

বেনাপোল বন্দর দিয়ে  রোববার থেকে  বাংলাদেশে পিয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে  ভারত। ফলে সকাল থেকে এ বন্দর দিয়ে কোন ধরনের পিয়াজ আমদানি হয়নি। যদিও ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে  বাংলাদেশে  প্রবেশের অপেক্ষায় দাড়িয়ে আছে শতাধিক ঁেপয়াজ বোঝাই ট্রাক। 
ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাওয়ায় বেনাপোল সহ দেশের বিভিন্ন স্থানে পিয়াজ’র মূল্য বৃদ্ধি পেয়েছে। গতকাল বেনাপোল বাজারে ভারতীয় পিয়াজ প্রতিকেজি ৬০ টাকা মূল্যে বিক্রি হলেও আজ সোমবার সকাল থেকেইে তা বেড়ে দাঁড়িয়েছে ১১০  টাকায়। 
আমদানি কারক হামিদ এন্টারপ্রাইজের মালিক আ: হামিদ জানান, ভারত থেকে হঠাৎ করে পিয়াজের মূল্য বৃদ্ধি করায় পেঁয়াজ আমদানি প্রায় বন্ধ হয়ে গেছে। রফতানিকারকের কাছে আমাদের অনেক এলসি  পড়ে আছে। এখন রফতানি বন্ধ করে দেওয়ায় বাধ্য হয়ে এলসি বাতিল করতে হচ্ছে আমাদের ।
ভাতের পেট্রাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সাধারন সম্পাদক শ্রী কার্তিক চক্রবর্তী জানান, বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় পেট্রাপোল বন্দরে প্রায় শতাধিক পেঁয়াজ বোঝায় ট্রাক আটকা পড়েছে।ভারতের কেন্দ্রীয় সরকারের হঠাৎ এধরনের সিন্ধান্তে দু দেশের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে। তিনি আরো বলেন, ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রনালয়ের নীতিনির্ধারণ বিষয়ক মুখপ্রাত্র সীতাশু কর রফতানি নীতির সংশোধন করে  তাৎক্ষনিক পদক্ষেপ হিসাবে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করেছেন। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সব ধরনের পেঁয়াজ রফতানিতে এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।
বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার উওম চাকমা জানান, রবিবার থেকে হঠাৎ  পিয়াজ রফতানি বন্ধ করে দেয়ায়  সকাল থেকে কোন পিয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশ করেনি। গতকাল পর্যন্ত ভারত থেকে প্রতিটন পিয়াজ ৮৫৫ মার্কিন ডলারে রফতানি হয়ে আসছিল বাংলাদেশে। গত মাসে ভারত সরকার ৪১০ মার্কিন ডলার থেকে পিয়াজের মূল্য বাড়িয়ে ৮৫৫ মার্কিন ডলার করে। আন্তরজার্তিক বানিজ্যে হঠাৎ করে কোন সিন্ধান্ত নেওয়া সমোচীন নয়। ভারত সরকারের হঠাৎ এধরনের সিন্ধান্তে ফলে দু দেশের ব্যবসায়ীরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হবে। 
 

আরও পড়ুন

×