জুন মাসে দেশে ৩০৮ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার

প্রকাশিত: 02/07/2020

নিজস্ব প্রতিবেদন :

জুন মাসে দেশে ৩০৮ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার

বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিবেদনের হিসাব অনুযায়ী দেশে গত জুন মাসে ১০১ জন নারী ও কন্যাশিশু ধর্ষণের ঘটনারসহ মোট ৩০৮ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে।

গতকাল বুধবার বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ডা. মালেকা বানু স্বাক্ষরিত উক্ত প্রতিবেদনে দেখা যায়, জুন মাসে ধর্ষণের শিকার ১০১ জনের মধ্যে ৬৯ জন ধর্ষণ ও ২৫ জন গণধর্ষণের শিকার হয়েছে।

এ সময় ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৭ জনকে। এ ছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে ১৫ জনকে। উক্ত এক মাসে শ্লীলতাহানির শিকার হয়েছে ৩ জন। যৌন নির্যাতনের শিকার হয়েছে ৬ জন। একই সময় অ্যাসিড আক্রান্তের শিকার হয়েছে ১ জন। 

অগ্নিদগ্ধের শিকার হয়েছে ৪ জন। অপহরণের শিকার হয়েছে মোট ১৪ জন। এ সময় পতিতালয়ে বিক্রি করা হয় ১ জনকে। একই সময় বিভিন্ন কারণে ৬২ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। এদের মধ্যে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে ৫ জনকে।

প্রতিবেদন আরও বলা হয়েছে, গত মাসে যৌতুকের কারণে নির্যাতন করা হয়েছে ৭ নারীকে। একই সময় শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১৯ জন নারী ও কন্যাশিশু এবং উত্ত্যক্ত করা হয় ৫ জনকে।

গত এক মাসে বিভিন্ন নির্যাতনের কারণে ১৭ জন নারী আত্মহত্যা করতে বাধ্য হয়েছে। ৩৪ জন নারী ও কন্যাশিশুর রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহ হয়েছে এক কন্যাশিশুর। এছাড়া নানাভাবে নির্যাতনের শিকার হয়েছেন ২ জন নারী ও শিশু।

বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ডা. মালেকা বানু এসব ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণসহ দ্রুত গ্রেফতার এবং সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানায়। 

আরও পড়ুন

×