ডিসেম্বর বাজারে আসবে চীনা ভ্যাকসিন

প্রকাশিত: 20/08/2020

নিজস্ব প্রতিবেদন :

ডিসেম্বর বাজারে আসবে চীনা ভ্যাকসিন

চীনা ফার্মাসিউটিক্যাল কোম্পানি সিনোফার্মের করোনা ভাইরাস ভ্যাকসিন ডিসেম্বরের শেষ নাগাদ বাজারে আসতে পারে।এই ভ্যাকসিনের দুই ডোজের দাম পড়বে ১ হাজার ইউয়েন যা বাংলা টাকায় ১২ হাজার ২০০ টাকা।

বাজারজাতকরণ পর্যালোচনা প্রক্রিয়া শুরু হবে বিদেশে এই ভ্যাকসিনের তৃতীয় দফায় ক্লিনিক্যাল ট্রায়ল সম্পন্ন হওয়ার পর।চীনা ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ বা সিনোফার্মের চেয়ারম্যান লিউ জিংঝেন নিজেই এই কথা বলেছেন।

লিউ জিংঝেন বলেন, চীনের জনসংখ্যা ১৪০ কোটি হলেও, এদের সকলেরই ভ্যাকসিন প্রয়োজন নেই। শিক্ষার্থী বা যারা শহরে কাজ করেন, তারাই ইনজেকশন আকারে এই ভ্যাকসিন নিতে পারেন।

বিশ্লেষকরা বলছেন, বাজারে আসার পর এই ভ্যাকসিন অনেকেই বিনামূল্যে পাবেন। বিশেষ করে স্বাস্থ্যকর্মী ও শিক্ষার্থীরা বিনামূল্যে ভ্যাকসিনটি পেতে পারেন। অন্যদের হয়তো নিজ খরচায় ভ্যাকসিন নিতে হবে।

চীনের গ্লোবাল টাইমস পত্রিকা জানিয়েছে, পুরো ট্রায়াল শেষ না হলেও কিছু রাষ্ট্র-মালিকানাধীন হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের জুলাই থেকেই বিনামূল্যে ঐচ্ছিকভাবে ইনজেকশেনটি দেওয়া শুরু করেছে সিনোফার্ম। ভ্যাকসিনের সম্ভাব্য দাম প্রকাশ হওয়ার পর অবশ্য চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্ক শুরু হয়েছে। ওয়েইবোর করা এক জরিপে দেখা গেছে যে, ৫ হাজার উত্তরদাতার মধ্যে ২৫২৭ জনই বলছেন যে তারা এই ভ্যাকসিন কেনার সামর্থ্য রাখেন না। ২১২৭ জন বলছেন দাম নাগালের মধ্যে।

আরও পড়ুন

×